বিজ্ঞাপন

এবার সহজ ডটকম নিয়ে সংসদীয় কমিটিতে ক্ষোভ

August 4, 2022 | 10:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রেলওয়ের টিকিট বিক্রির অনলাইন প্ল্যাটফর্ম সহজ ডটকম (অ্যাপ) নিয়ে সংসদীয় কমিটিতে ক্ষোভ প্রকাশ করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে টিকিট কিনতে গিয়ে যাত্রীদের ভোগান্তি খবর প্রকাশিত হওয়ায় এই ক্ষোভ প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২১তম বৈঠকে সহজ অ্যাপের বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী, এমপি’র সভাপতিত্বে কমিটির সদস্য রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এমপি, আসাদুজ্জামান নূর এমপি, মো. শফিকুল আজম খাঁন এমপি, সাইফুজ্জামান এমপি, নাছিমুল আলম চৌধুরী এমপি, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এমপি ও নাদিরা ইয়াসমিন জলি এমপি বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির এক সদস্য সাংবাদিকদের জানান, সহজ ডটকম নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে অনেকেই ক্ষোভ প্রকাশ করেন। কোম্পানির মাধ্যমে টিকিট ক্রয়ের ক্ষেত্রে যাত্রীকে যেন অধিক অর্থ ব্যয় করতে না হয়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কমিটি থেকে সুপারিশ করা হয়। এছাড়া বিভিন্ন জাতীয় ইভেন্ট (উৎসব, পরীক্ষা) ইত্যাদির ক্ষেত্রে অতিরিক্ত যাত্রী পরিবহন সক্ষমতার জন্য রেলের বিশেষ কোচ সংযোজনের জন্য সুপারিশ করা হয়।

জানা যায়, সহজ ডটকম কোম্পানি রেলের টিকিট বিক্রির দায়িত্ব পাওয়া পর চুক্তি অনুযায়ী সেন্ট্রাল ডাটা সেন্টার, ডিজাস্টার রিকভারি সেন্টার এবং কম্পিউটারসহ অন্যান্য যন্ত্রপাতি সরবারহ করেছে কি না এবং বর্তমানে কোন সার্ভারের মাধ্যমে টিকিট বিক্রি করছে সে বিষয়ে আলোচনা হয়।

বিজ্ঞাপন

রেলের টিকিট যাত্রীর নিজস্ব নামে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে বিক্রির ক্ষেত্রে কমিটি থেকে সুপারিশ করা হয়। রেল ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর যাবতীয় জটিলতা জরুরি ভিত্তিতে সমাধানের জন্য ৯৯৯ বা এর মত অন্য কোনো নম্বরকে জরুরি সেবা সার্ভিস চালুর সুপারিশ করে কমিটি।

বৈঠকে বেসরকারিভাবে পরিচালিত ট্রেনগুলো থেকে মাসিক রাজস্ব আদায়ের পরিমাণ এবং রেলের মাসিক ব্যয়, গত পাঁচ বছরের ট্রেনওয়ারী তুলনামূলক হিসাব বিবরণী উত্থাপন করা হয়। এছাড়া বিদ্যুৎ সাশ্রয়ের জন্য রেলওয়ের সকল স্টেশন এবং রেলওয়েতে অব্যবহৃত জায়গায় সোলার প্যানেল স্থাপন করা বিষয়ে পরীক্ষাপূর্বক প্রতিবেদন উত্থাপন করা হয়। এছাড়া খুলনা-মোংলা এবং কুলাউড়া-শাহবাজপুর রেলপথ নির্মাণের সর্বশেষ অবস্থা সম্পর্কে প্রতিবেদন উত্থাপন করা হয়। পাশাপাশি রেলপথ নির্মাণ কার্যক্রম দ্রুততম সময়ে শেষ করার জন্য সুপারিশ করে কমিটি।

এছাড়া রেল মন্ত্রণালয় ও বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃক পরিচালিত চারটি ট্রেনকে নমুনা ধরে মাসিক আয় ব্যয়ের তুলনামূলক হিসাব আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন