বিজ্ঞাপন

আবারও গ্যাসের দাম বাড়ানোর ইঙ্গিত প্রতিমন্ত্রীর

August 5, 2022 | 1:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পাইপলাইনে সরবরাহ করা গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ৯ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ১১ দশমিক ৯১ পয়সা করা হয় গত জুনে। এই দাম বাড়ানোর কারণে যানবাহনে ব্যবহার্য সিএনজি বাদে সব পর্যায়েই খরচ বেড়েছে। দুই মাস না যেতেই আবারও গ্যাসে দাম সমন্বয়ের কথা বলছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, জ্বালানি তেল ও গ্যাসের দাম সমন্বয় করা উচিত।

বিজ্ঞাপন

শুক্রবার (৫ আগস্ট) বারিধারার নিজ বাসভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন। ওই বিদ্যুতের দাম সমন্বয়ের বিষয়ে প্রশ্ন করা হলে তার দায়িত্ব বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের ওপরে ছেড়ে দেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক জ্বালানি পরিস্থিতি ভালো নেই। এ পরিস্থিতিতে বিশ্বের বড় বড় এবং উন্নত দেশগুলো দাম সমন্বয় করছে, আবার অনেক সিদ্ধান্ত নিয়েছে। সেদিক থেকে এখনো জনগণের বোঝা হয়ে দাঁড়ায় এমন কোনো সিদ্ধান্তে আমাদের যেতে হয়নি।

বিজ্ঞাপন

লোডশেডিং এর ফলে কতটা জ্বালানি সাশ্রয় হয়েছে— এ প্রশ্নে নসরুল হামিদ বলেন, ‘এক মাস পার হলে তথ্য বিশ্লেষণ করে বলা যাবে কতটা সাশ্রয় হলো।’

উল্লেখ্য, বিশ্ববাজারে জালানি তেলের দাম বাড়তি থাকায় চরম সংকটে পড়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরাশন (বিপিসি)। গত সাত মাস ধরে লোকসান গুণতে গুণতে এখন দৈনিক ১০০ কোটি টাকা ছাড়িয়েছে। এ পরিস্থিতিতে সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিপিসি। যা নিয়ে এখনো মন্ত্রণালয়ে কাজ চলমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন