বিজ্ঞাপন

ওয়ানডেতে বিজয়ের দারুণ প্রত্যাবর্তন

August 5, 2022 | 6:33 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ওয়েস্ট ইন্ডিজে টেস্ট ও টি-টোয়েন্টিতে রান পাননি এনামুল হক বিজয়। জিম্বাবুয়েতেও টি-টোয়েন্টি ফরম্যাটে ব্যর্থ। তবে যে ফরম্যাটে ঘরোয়া ক্রিকেটে রানের বন্যা বইয়ে দিয়ে জাতীয় দলে ফিরেছেন সেই ওয়ানডে ফরম্যাটে ঠিকই ব্যাট হাসল বিজয়ের। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৭৩ রানের ঝলমলে এক ইনিংস খেলেছেন তরুণ ব্যাটার।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ক্রিকেটে ৭ বছর ৮ মাস পর ফিফটি পেলেন বিজয়। অবশ্য এই সময়ের বেশিরভাগই দলের বাইরে থাকতে হয়েছে তাকে। ওয়ানডেতে বিজয়ের অভিষেক ২০১২ সালে। শুরুর দিকে খেলেছেন দুর্দান্ত। বিশ্বের ১২তম কম বয়সী ক্রিকেটার হিসেবে ১৯ বছর বয়সে আন্তর্জাতিক সেঞ্চুরি পেয়েছিলেন। বিশ্বের ৪৯তম ক্রিকেটার হিসেবে দ্রুততম ১ হাজার রান পূর্ণ করেছিলেন। আগামীর বড় তারকা ভাবা হচ্ছিল তাকে।

কিন্তু ২০১৪ সালের পর থেকে কই যেন হারিয়ে গেলেন! টানা ব্যর্থতার দায়ে বাদ পড়েন ২০১৯ সালে। এরপর ঘরোয়া ক্রিকেটে উত্থান-পতনের মধ্য দিয়েই গেছেন। গত ডিপিএলে রেকর্ড ১১৩৮ রান করে আলোচনায় আসেন। জাতীয় দলের তিন ফরম্যাটেই ডাক পান। কিন্তু টেস্ট ও টি-টোয়েন্টিতে রান পাননি বলে আবারও হয়তো বিদায়ের ঘণ্টা শুনছিলেন। তবে সাকিব আল হাসানের অনুপস্থিতিতে ওয়ানডে দলে সুযোগ পেয়ে ঠিকই রান পেলেন বিজয়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
শুক্রবার (৫ আগস্ট) হারারে স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে আগে ব্যাটিং করতে নেমে বাংলাদেশের শুরুটা হয়েছিল দারুণ। দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস প্রথম উইকেটে তোলেন ১১৯ রান। দারুণ শুরুটা শক্ত অবস্থানে নিয়ে গেছে বিজয়ের ব্যাট।
বিজ্ঞাপন
লিটন দাসের সঙ্গে দ্বিতীয় উইকেটে ৫২ রানের জুটি গড়ার পর তৃতীয় উইকেটে মুশফিকুর রহিমের সঙ্গে মাত্র ৭৬ বলে তোলেন ৯৬ রান। ৪৭ বলে ফিফটি পূর্ণ করেন বিজয়। ফিফটির পর এগুচ্ছিলেন আরও দ্রুত। শেষের পাওয়ার প্লেতে বাউন্ডারি আদায় করছিলেন নিয়মিত। মনে হচ্ছিল সেঞ্চুরি পেলেও পেতে পারেন। ভিক্টোর নাইউচির বলে টাইমিংয়ে গড়বড় করে সেটা আর করতে পারেননি।
শেষ পর্যন্ত ৭৩ রান করেছেন ৬২ বল খেলে। বিজয়ের ইনিংসে চারের মার ৬টি, ছক্কা ৩টি। এই ইনিংসটা হয়তো বিজয়কে সিরিজের পরবর্তী দুই ম্যাচে খেলারও সুযোগ করে দিবে। অনেকদিন পর ফেরা বিজয় সেই সুযোগ কতটা কাজে লাগাতে পারেন সেটাই দেখার বিষয়।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন