বিজ্ঞাপন

চট্টগ্রামে শেখ কামালকে শ্রদ্ধায় স্মরণ

August 5, 2022 | 9:26 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সন্তান প্রয়াত শেখ কামালকে গভীর শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে। চট্টগ্রাম সিটি করপোরেশন, বিভাগীয় ক্রীড়া সংস্থা, আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করেছে।

বিজ্ঞাপন

শুক্রবার (০৫ আগস্ট) বিকেলে নগরীর দারুল ফজল মার্কেটে নগর আওয়ামী লীগের কার্যালয়ে দোয়া, মিলাদ মাহফিল এবং আলোচনা সভা হয়েছে।

সভায় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘শেখ কামাল বাংলাদেশের ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনের শুদ্ধতম বাতিশিখা ছিলেন। তিনি আধুনিক ক্রীড়া ও সাংস্কৃতিক শৈলীর প্রবর্তক। মাত্র ২৬ বছর বয়সে ঘাতকরা তার জীবন প্রদীপ নিভিয়ে দেয়। কিন্তু প্রজন্ম পরম্পরায় তিনি সকলের অন্তরে থেকে যাবেন।’

বিজ্ঞাপন

চট্টগ্রামে শেখ কামালকে শ্রদ্ধায় স্মরণ

নগর কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সহ সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, চসিকের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন, জহিরুল আলম দোভাষ, আলতাফ হোসেন চৌধুরী, সম্পাদকমন্ডলীর সদস্য আবদুচ ছালাম, নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, সৈয়দ হাসান মাহমুদ শমসের, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, মশিউর রহমান চৌধুরী, মোহাম্মদ হোসেন, জহুর আহমদ, দিদারুল আলম চৌধুরী, জালাল উদ্দিন ইকবাল, আবদুল আহাদ, আবু তাহের, শহীদুল আলম এতে বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে শুক্রবার সকালে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী কাউন্সিলরদের নিয়ে শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় মেয়র বলেন, ‘ জাতির পিতার সন্তান হওয়ার পরও সরকারী কোনো পদ-পদবি ও ক্ষমতার প্রতি তার আকর্ষণ ছিল না। শেখ কামাল স্বপ্ন দেখেছিলেন ক্রীড়াঙ্গনে বহির্বিশ্বে বাংলাদেশকে পরিচিত করা। এমন গুণাবলীর কারণেই এতো বছর পরও তিনি আমাদের মাঝে চিরঞ্জীব-চিরভাস্বর হয়ে আছেন।’

চসিকের সচিব খালেদ মাহমুদের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন কাউন্সিলর আবদুস সালাম মাসুম। এসময় কাউন্সিলর হাজী নুরুল হক, সাহেদ ইকবাল বাবু, হাসান মুরাদ বিপ্লব, আবুল হাসনাত মোহাম্মদ বেলাল, শৈবাল দাশ সমুন, পুলক খাস্তগীর, নুর মোস্তফা টিনু, তসলিমা বেগম উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম নগরীর এম এ আজিজ স্টেডিয়াম এলাকায় শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে বিভাগীয় ক্রীড়া সংস্থাসহ বিভিন্ন সংগঠন। বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ সভাপতি ও চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে সভায় বিভাগীয় কমিশনার ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সভাপতি মো. আশরাফ উদ্দিন, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, পুলিশ সুপার এস এম রশিদুল হক বক্তব্য রাখেন।

বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন বলেন, ‘শেখ কামাল আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ষড়যন্ত্রকারীদের পৈশাচিক হামলায় শেখ কামালের মৃত্যু হলেও তিনি বেঁচে আছেন আমাদের স্মৃতিতে, অন্তরে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/আইই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন