বিজ্ঞাপন

দাঁড়িয়ে ওজু করলে ওজু হবে কি?

August 6, 2022 | 2:36 pm

মাওলানা মো. হাফিজুর রহমান

ঢাকা: পবিত্রতা হচ্ছে ঈমানের অঙ্গ। আর ওজু হচ্ছে সেই পবিত্রতা অর্জনের অন্যতম গুরুত্বপূর্ণ উপায়। সবসময় পবিত্র ও ওজু অবস্থায় থাকলে শরীর ও মন উভয়ই সতেজ থাকে। ওজুর বিশেষ ফজিলতও রয়েছে। ওজু ছাড়া যেমন নামাজ হয় না, কোরআন শরিফ স্পর্শ করা যায় না কিংবা ওজুর সময় শরীরের নির্দিষ্ট অংশগুলো শুকনো থাকলে ওজু হবে না।

বিজ্ঞাপন

যদি কেউ দাঁড়িয়ে ওজু করেন তাহলে কি তার ওজু হবে? নাকি এটি মাকরুহ হবে?

উত্তর হলো— কেবলামুখী হয়ে ধিরস্থিরভাবে উত্তমরূপে উঁচু জায়গায় বসে ওজু করা উচিত। কেউ যদি দাঁড়িয়ে ওজু করেন তাহলেও ওজু হয়ে যাবে, এটি মাকরুহ নয়। নুরুল ইযা, ৩৩

বিজ্ঞাপন

ওজুর বিষয়ে কোরআন মাজিদে মহান আল্লাহ তায়ালা বলেন, ‘হে মুমিনগণ! যখন তোমরা সালাতের জন্য প্রস্তুত হবে তখন তোমরা তোমাদের মুখমণ্ডল ও হাত কনুই পর্যন্ত ধৌত করবে এবং তোমাদের মাথা মাসেহ করো ও দুই পা টাখনু পর্যন্ত ধৌত করো।’ (সূরা মায়িদাহ : ৬)

দাঁড়িয়ে ওজু করার ব্যাপারে কোনো ধরনের বিধিনিষেধ নেই। কেউ চাইলে দাঁড়িয়ে ওজু করতে পারেন। তবে নবী কারীম (সা.)- এর ওজুর বর্ণনায়, নবী (সা.) বসে ওজু করতেন। তাই আমাদেরও বসে ওজু করা উত্তম।

বিজ্ঞাপন

ওজু সম্পর্কে ওলামায়ে ইকরাম বলেছেন, উত্তম হচ্ছে বসে ওজু করা। কিন্তু কারও যদি ব্যবস্থা সে রকম না হয়, তাহলে আপনি দাঁড়িয়ে ওজু করতে পারবেন। দাঁড়িয়ে ওজু করা জায়েজ। এটি গুনাহের কাজ না বা কোনো নিষিদ্ধ কাজও না।

পরামর্শ দিয়েছেন: মাওলানা মো. হাফিজুর রহমান, অধ্যক্ষ, জোড়খালী ফাজিল ডিগ্রি মাদ্রাসা, গোসাইবাড়ি, ধুনট, বগুড়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন