বিজ্ঞাপন

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: যানবাহন কম, দুর্ভোগে সাধারণ মানুষ

August 6, 2022 | 5:50 pm

ডি‌স্ট্রিক করেসপন্ডেন্ট

লালমনিরহাট: হঠাৎ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে উত্তরের জেলা লালমনিরহাটে সকাল থেকেই সড়ক-মহাসড়কে কমেছে যানবাহনের চাপ। এতে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা।

বিজ্ঞাপন

শুক্রবার (৫ আগস্ট) রাতে দেশে ডিজেল, প্রেট্রোল, অকটেনের মূল্যবৃদ্ধির ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। প্রজ্ঞাপনটি শুক্রবার রাত ১২টার পর থেকে কার্যকর হয়েছে।

জ্বালানি তেল বিক্রি বন্ধের কারণে পেট্রোল ডিপোগুলোতে ভিড় করেছিলো হাজার হাজার মোটরযান। অনেক জায়গায় তেল না পাওয়ায় ঘটেছে হাতাহাতির ঘটনাও। কিছু কিছু স্থানে প্রশাসনের হস্তক্ষেপে নির্দিষ্ট পরিমানের তেল বিক্রি করতে বাধ্য হয়েছে কয়েকটি ডিপো। তবে রাত ১২টার পরপরই নতুন মূল্যে বিক্রি শুরু করে পাম্প কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

শনিবার (৬ আগস্ট) সরেজমিনে জেলার বিভিন্ন স্থানে সরেজমিনে দেখা গেছে, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ফলে প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হয়নি মানুষ। যারা বের হয়েছেন তাদের অনেকেই গণপরিবহনে চলাচলের জন্য চেষ্টা করেও হচ্ছেন ব্যর্থ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বাস চালক জানান, হঠাৎ তেলের দাম বেড়েছে আর ভাড়া বাড়েনি তাই আজ গাড়ি বের করার অনুমতি দেয়নি গাড়ির মালিক। তাই বসে আছি।

বিজ্ঞাপন

সড়কে বের হওয়া এক বাসের চালকের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘বাসের ভাড়া আগের মতো আছে। তবে সকালে তেল বেশি দামে কিনেছি, লোকসান জেনেও রাস্তায় গাড়ি চালাচ্ছি। আজকের পর ভাড়া না বাড়লে আর চালাবো না।’

বিনিময় ফিলিং স্টেশনে পেট্রোল নিতে আসা সুরেশ রায় বলেন, ‘গতকাল রাত ১১টার দিকে দাম বাড়বে শুনে পাম্পে এসেছিলাম। অতিরিক্ত ভিড়ে নিতে পারিনি। আজ জরুরি কাজে বাইরে যেতে হবে তাই বেশি দামেই তেল নিচ্ছি। কি করে দিন চলবে বুঝতে পারছি না।’

বিজ্ঞাপন

এর আগে, শুক্রবার দিনগত রাতে জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা দেয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। ঘোষণা অনুযায়ী, প্রতি লিটার ডিজেল ও কেরোসিনে দাম বেড়েছে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা এবং পেট্রোলে বেড়েছে ৪৪ টাকা। দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোল ১৩০ টাকায় কিনতে হবে।

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন