বিজ্ঞাপন

বাস ভাড়া মহানগরে কিমিতে ৩৫ ও দূরপাল্লায় ৪০ পয়সা বাড়ছে

August 6, 2022 | 9:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে দূরপাল্লার বাস ভাড়া প্রতি কিলোমিটারে ৪০ পয়সা এবং মহানগরে ৩৫ পয়সা বাড়ানো হয়েছে। এই হিসাবে দূরপাল্লার বাস ভাড়া ২২ শতাংশ এবং মহানগরে ১৬ শতাংশ বেড়েছে। এছাড়া ঢাকার চারপাশের এলাকায় বাড়বে ১৭ শতাংশ। রোববার (৭ আগস্ট) থেকে নতুন এই ভাড়া কার্যকর হবে।

বিজ্ঞাপন

শনিবার (৬ আগস্ট) রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে গণপরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে বাসভাড়া পুনঃনির্ধারণী বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। বৈঠক শেষে তিনি এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের জন্য যাত্রীপ্রতি ভাড়া ৪০ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ২ টাকা ২০ পয়সা। আর মহানগরে প্রতি কিলোমিটারের জন্য ৩৫ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ২ টাকা ৫০ পয়সা। এছাড়া বড় বাসে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা।

বিজ্ঞাপন

বৈঠক শেষে বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার গণমাধ্যমকর্মীদের বলেন, ‘বৈশ্বিক পরিস্থিতির প্রেক্ষাপটে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। যেকোনো দেশের চেয়ে আমাদের এখানে জ্বালানি তেলের দাম কম। তেলের দাম বাড়লে আমরা স্টেক হোল্ডাররা বসে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিই। মূল্য নির্ধারণের জন্যে আলোচনায় বসে আমরা পরস্পরের কথা শুনেছি। একজন (একপক্ষ) আরেকজনের বক্তব্য শুনেছি ও যুক্তি দিয়েছি।’

পরিবহন মালিকদের ধন্যবাদ জানিয়ে এই কর্মকর্তা বলেন, ‘জ্বালানি তেলের দাম বৃদ্ধির পরও তারা যানবাহন চালিয়েছে সারা দেশে। তারা ধর্মঘটে যায় নাই। ভাড়া যৌক্তিক পর্যায়ে রাখার চেষ্টা করছি। ভাড়া সহনীয় পর্যায়ে রাখার চেষ্টা করছি। আলোচনায় সব বিষয় নিয়ে আলাপ শেষে পুনঃনির্ধারিত ভাড়া বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। তাকে জানানোর পরে এ বিষয়টি গণমাধ্যমের জন্য তুলে ধরা হচ্ছে।’

বিজ্ঞাপন

নুর মোহাম্মদ মজুমদার বলেন, ‘জ্বালানি তেলের দাম বাড়ার ফলে আমরা বাসভাড়া পুনঃনির্ধারণী বৈঠক করেছি। পাশাপাশি আমদানি ব্যয় বাড়ায় বাসের বিভিন্ন সামগ্রীর মূল্যবৃদ্ধির কারণেও বাস মালিকদের কিছু দাবি ছিল। বৈঠকে সবার আলোচনা-পর্যালোচনার ভিত্তিতে আমরা কিছু সিদ্ধান্তে উপনীত হয়েছে। মূল্য নির্ধারণের জন্য আমাদের যে কমিটি আছে তার সদস্যরাও আজ উপস্থিত ছিলেন। সবদিক বিবেচনা করে আমরা ভাড়া পুনঃনির্ধারণের জন্য একমত হয়েছি। মূল্য নির্ধারণ কমিটি যাবতীয় কস্টিং এবং তেলের মূল্য বৃদ্ধির বিষয়টা বিবেচনা করে ভাড়া পুনঃনির্ধারণের ব্যাপারে একমত হয়েছি। ইতোমধ্যেই সচিব মহোদয় আপনাদের জানিয়েছেন যে, এই বর্ধিত ভাড়ার প্রস্তাব মন্ত্রীকে (সড়কমন্ত্রী ওবায়দুল কাদের) জানিয়ে এটি অনুমোদন করানো হয়েছে।’

তিনি বলেন, ‘বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী দূরপাল্লার বাসের ভাড়া কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সার জায়গায় ২ টাকা ২০ পয়সা হবে। এ ক্ষেত্রে ভাড়া বাড়ছে কিলোমিটার প্রতি ৪০ পয়সা, অর্থাৎ ২২ শতাংশ। এটা মন্ত্রী মহোদয়ের মাধ্যমে অনুমোদিত হয়েছে।’

বিজ্ঞাপন

বিআরটিএ চেয়ারম্যান বলেন, ‘ঢাকা ও চট্টগ্রামসহ মহানগরগুলোতে বাসের ভাড়া কিলোমিটারে ১৬ দশমিক ২৭ শতাংশ ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এসব মহানগরে বাসের ভাড়া কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সার জায়গায় ২ টাকা ৫০ পয়সা হচ্ছে। অর্থাৎ কিলোমিটার প্রতি ভাড়া বাড়ছে ৩৫ পয়সা। এটার অনুমোদনও নেওয়া হয়েছে মন্ত্রীর কাছ থেকে।’

এ ছাড়া ডিটিসিএ আওতাভুক্ত জেলাগুলোত ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ টাকা ৪০ পয়সা। এর বাইরে বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ১০ ও ৮ টাকা, যা আগেরটাই বহাল আছে। নতুন এ ভাড়া সোমবার থেকে কার্যকর হবে বলে জানান নুর মোহাম্মদ মজুমদার। নতুন এই ভাড়া কার্যকরে রোববার (৭ আগস্ট) থেকে সড়কে ম্যাজিস্ট্রেট টিম কাজ করবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

গণমাধ্যমকর্মীদের এক প্রশ্নের জবাবে নুর মোহাম্মদ মজুমদার বলেন, ‘ভোক্তা অধিকার অভিযোগ পেলে আগে যেমন ব্যবস্থা নিতে পারতো, এখনো সেভাবেই পারবে।’ একইভাবে গণপরিবহনে ব্যবহার হওয়া ওয়েবিলের কোনো বৈধতা নেই বলেও জানান তিনি।

এর আগে, আজ বিকেল ৫টায় ১৫ থেকে ১৭ শতাংশ ভাড়া বাড়ানোর লক্ষ্য নিয়ে পরিবহন মালিকদের সঙ্গে আলোচনা শুরু করে বিআরটিএ কর্তৃপক্ষ। তবে পরিবহন মালিকেরা ৩০ থেকে ৪০ শতাংশ ভাড়া বাড়ানোর দাবি করেন। দুইপক্ষের মধ্যে হওয়া এই বৈঠক চলে রাত সাড়ে ৯টা পর্যন্ত।

বৈঠক শেষে এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহসহ অন্যান্যরা।

শুক্রবার (৫ আগস্ট) রাতে জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। যা মূল্যবৃদ্ধির হারের দিক থেকে এ পর্যন্ত রেকর্ড। ডিজেল ও কেরোসিনের ক্ষেত্রে প্রতি লিটারে দাম বেড়েছে ৩৪ টাকা। পেট্রলে ৪৪ টাকা এবং অকটেনে বেড়েছে ৪৬ টাকা। শুক্রবার মধ্যরাত থেকে তেলের বাড়তি দাম কার্যকর হয়েছে।

জ্বালানি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এখন থেকে ডিজেলের দাম হবে প্রতি লিটার ১১৪ টাকা, যা এত দিন ৮০ টাকা ছিল। কেরোসিনের দামও একই হারে বাড়ানো হয়েছে। নতুন দাম ডিজেলের সমান, অর্থাৎ ১১৪ টাকা। পেট্রলের নতুন দাম প্রতি লিটার ১৩০ টাকা, যা এত দিন ৮৬ টাকা ছিল। অকটেনের দাম ৮৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে।

জ্বালানি বিভাগ সূত্রে জানা গেছে, তেলের দাম নির্ধারণের আগে পরিবহন মালিকদের সঙ্গে বৈঠকে বসা হয়েছিল। সে বৈঠকে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ তেলের মূল্য সমন্বয়ের পর পরিবহন মালিকদের কোনো ধরনের অস্থিরতা সৃষ্টি না করার আহ্বান জানিয়েছিলেন।

কিন্তু শুক্রবার রাতে মূল্যবৃদ্ধির ঘোষণার পরে সকালে থেকেই দেশের বিভিন্ন স্থানে পরিবহন সংকটের কথা জানিয়েছে ভুক্তভোগী যাত্রীরা। একইভাবে পরিবহন সংকটের কথা স্বীকার করেছেন শ্রমিক ও মালিকরাও। তাই পরিবহন মালিকদের দাবি ছিল শুধু জ্বালানি নয়, অন্য খরচগুলো সমন্বয় করে যেন ভাড়া নির্ধারণ করা হয়।

উল্লেখ্য, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে এর আগে ২০২১ সালের ৭ নভেম্বর দেশে দূরপাল্লার বাস-মিনিবাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়িয়েছিল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ)। একইভাবে ওই সময় মহানগর এলাকার বাসভাড়া ২৬ দশমিক ৫ শতাংশ বাড়ানো হয়।

সারাবাংলা/এসবি/একে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন