বিজ্ঞাপন

আমাদের দেশে জ্বালানি তেলের দাম কম: তথ্যমন্ত্রী

August 6, 2022 | 7:55 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ভারত, ইন্দোনেশিয়া, নেপালসহ বেশ কয়েকটি দেশে বাংলাদেশি টাকায় জ্বালানি তেলের মূল্য-সংক্রান্ত প্রসঙ্গ টেনে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মূল্যবৃদ্ধির পরও বাংলাদেশে জ্বালানি তেলের দাম অন্যান্য দেশের তুলনায় কম। দাম বৃদ্ধির পর বাংলাদেশে জ্বালানি তেলের দাম যে পর্যায়ে গিয়েছে, আশেপাশের দেশগুলোতে এই পরিমাণ দাম অনেক আগেই বাড়ানো হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (৬ আগস্ট) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে অনুষ্ঠিত এক আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ্য পুত্র শেখ কামালের ৭৩তম জন্মদিন উপলক্ষে ‘স্পর্ধিত তারুণ্যের প্রতিচ্ছবি শেখ কামাল’ শীর্ষক ওই আলোচনা সভায় সভাপতিত্ব করেন ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

পরিবহন খাতে তেলের দাম বৃদ্ধির প্রভাব কেমন হবে—এই প্রসঙ্গে ড. হাছান মাহমুদ বলেন, ‘যদি একটি বাসে ৫০ জন যাত্রী ধারণ ক্ষমতা থাকে এবং এর মধ্যে যদি ৭০ ভাগ আসন পূর্ণ থাকে, তাহলে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে মাত্র ২৯ পয়সা। বর্তমানে প্রতি কিলোমিটারে এক টাকা ৮০ পয়সা করে ভাড়া নেওয়া হয়। সেটি বেড়ে এখন দুই টাকা ৯ পয়সা হবে। সরকার পরিবহন সেক্টরসহ সবার সঙ্গে বসবে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির অবৈধ সুযোগ যেন কেউ নিতে না পারে সেদিকে আমরা লক্ষ্য রাখব।’

বিজ্ঞাপন

হাছান মাহমুদ বলেন, ’বিএনপি নানা ধরনের বক্তব্য দিচ্ছে। কয়েকদিন ধরে তারা বলছেন যে, বাংলাদেশ শ্রীলংকা হবে। শ্রীলংকা এবং বাংলাদেশের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। বাংলাদেশ শ্রীলংকাকে ঋণ দিয়েছে আর শ্রীলংকা সারা পৃথিবীর কাছ থেকে ঋণ নিয়েছে। এটিই শ্রীলংকার সঙ্গে আমাদের প্রধান পার্থক্য। এ ছাড়া বাংলাদেশ দক্ষিণ সুদানকেও ঋণ দিয়েছে। বাংলাদেশ যেমন ঋণ নেয় তেমন ঋণও দেয়।’

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ, কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যসহ অনেকে।

বিজ্ঞাপন

আরও পড়ুন
‘জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি আগুনে ঘি’
প্রতিদিন লোকসান ৯০ কোটি টাকা, বাড়ছে জ্বালানি তেলের দাম
ভারত থেকে ১৯০০ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: যানবাহন কম, দুর্ভোগে সাধারণ মানুষ
লুটপাট বন্ধ করো, জ্বালানি তেলের দাম কমাও: সিপিবি (এম)
জ্বালানি তেলের দাম বাড়ায় মূল্যস্ফীতি ও দারিদ্রের হার বাড়বে
জ্বালানি তেলের উত্তাপে পুড়বে সাধারণ মানুষ: বাংলাদেশ ন্যাপ
দেশে জ্বালানি তেলের সংকট নেই, বিভ্রান্ত করতে গুজব ছড়ানো হচ্ছে

 

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন