বিজ্ঞাপন

জ্বালানির মূল্যবৃদ্ধিতে পোশাকসহ সব খাত চাপে পড়বে: বিকেএমইএ

August 6, 2022 | 10:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে অস্বাভাবিকভাবে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে পোশাকসহ দেশের সব খাত চাপে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে নিটওয়্যার ব্যবসায়ীদের সংগঠন বিকেএমইএ। এ অবস্থা থেকে উত্তরণে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে জরুরি ভিত্তিতে আলোচনায় বসে খাতওয়ারি বিকল্প পরিকল্পনা গ্রহণ জরুরি বলে মনে করছে সংগঠনটি।

বিজ্ঞাপন

শনিবার (৬ আগস্ট) সংগঠনের সভাপতি এ কে এম সেলিম ওসমানের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববাজারে যখন জ্বালানি তেলের দাম কমতির দিকে, ঠিক তখন আমাদের দেশে জ্বালানির তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত আমাদের হতবাক করেছে। এ সিদ্ধান্তের কারণে নিঃসন্দেহে চাপে পড়বে রফতানিমুখী শিল্পখাত।

বিজ্ঞাপন

এতে আরও বলা হয়, দীর্ঘ দুইবছর করোনা মহামারির কারণে বিশ্ব অর্থনীতি প্রায় এক ধরনের দীর্ঘ শ্লথ প্রবৃদ্ধির দিকে এগিয়েছে, যা থেকে আমরা এখনো বেরোতে পারিনি। তার উপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে একটি নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। বিশ্ব মন্দার দিকে ধাবিত হচ্ছে সারা বিশ্বের অর্থনীতি। এমন পরিস্থিতিতে বাংলাদেশের প্রধানতম রফতানিখাত নিট শিল্পের ধারাবাহিক বিকাশকে ধরে রাখতে ও গ্যাস, বিদ্যুৎ ও জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিজনিত কারণে যে অর্থনৈতিক বোঝা এই শিল্পের উদ্যোক্তাদের উপর পড়েছে, তা নিরসনকল্পে জরুরিভাবে আপাতকালীন সময়ের জন্য নগদ সহায়তার হার বৃদ্ধি করে, তা সমন্বয়ের অনুরোধ জানাচ্ছে বিকেএমইএ।’

সংগঠনটি বলছে, বিকেএমইএ সবসময়ই বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রার অংশীদার। কিন্তু পরিস্থিতি ও পলিসিগত কারণে যদি এই শিল্পখাত একবার বিপর্যয়ের মুখে পড়ে, তবে তা রফতানি ও বাংলাদেশের অর্থনীতি দুটোকে সামগ্রিকভাবে ক্ষতিগ্রস্ত করবে। এই বিষয়টিতে আমাদের সকলের দৃষ্টি রাখা প্রয়োজন বলে আমরা মনে করছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন