বিজ্ঞাপন

ভাড়া বাড়ানোর বৈঠক থেকে পণ্য পরিবহন নেতাদের ওয়াকআউট

August 6, 2022 | 11:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ঘোষণার পরে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির বিষয়টি নির্ধারণে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বাস মালিক সমিতির কেন্দ্রীয় নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৬ আগস্ট) বিকেল ৫টায় শুরু হওয়া এই বৈঠকের শুরুর দিকে উপস্থিত থাকলেও পরবর্তী সময়ে ওয়াকআউট করেন পণ্য পরিবহন সংশ্লিষ্ট নেতারা।

বিজ্ঞাপন

রাজধানীর বনানীর বিআরটিএ কার্যালয়ে গণপরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে বাসভাড়া পুনঃনির্ধারণী বৈঠকটি বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে রাত সাড়ে ৯টা পর্যন্ত চলে।

বাংলাদেশ ট্রাক কাভার্ড ভ্যান মালিক সমিতির সাধারণ সম্পাদক হোসেন মো. মজুমদার বলেন, ‘অযৌক্তিকভাবে জ্বালানি তেলের এমন মূল্যবৃদ্ধিতে পরিবহনের ভাড়া অনেক বেড়ে যাবে। যেটা মাঠ পর্যায়ে ভোক্তাদের সঙ্গে বোঝাপড়ায় কঠিন হবে। তাই বৈঠক থেকে ওয়াকআউট করেছি।’ এ সময় জ্বালানি তেলের দাম কমানোর দাবি জানান তিনি।

বিজ্ঞাপন

মো. মজুমদার বলেন, ‘দেশে গণ-পরিবহনের চেয়ে সংখ্যায় অনেক বেশি কিন্তু পণ্য পরিবহনের গাড়ি। প্রতিবার জ্বালানি তেলের মূল্য বাড়লে সরকার শুধু গণপরিবহনে ভাড়া নির্ধারণ করে দেয়। কিন্তু পণ্য পরিবহনের ভাড়া গত ৫০ বছরে কখনো নির্ধারণ করা হয়নি। পরে দেখা যায় ডিমান্ড সাপ্লাইয়ের ওপর নির্ভর করে ভাড়া ঠিক করা হয়। এসব বিষয় আমরা কর্তৃপক্ষকে জানিয়েছি। এরপরে আমরা ওয়াকআউট করেছি।’

এর আগে, আজ বিকেল ৫টায় ১৫ থেকে ১৭ শতাংশ ভাড়া বাড়ানোর লক্ষ্য নিয়ে পরিবহন মালিকদের সঙ্গে আলোচনা শুরু করে বিআরটিএ কর্তৃপক্ষ। তবে পরিবহন মালিকেরা ৩০ থেকে ৪০ শতাংশ ভাড়া বাড়ানোর দাবি করেন। দুইপক্ষের মধ্যে হওয়া এই বৈঠক চলে রাত সাড়ে ৯টা পর্যন্ত। পরবর্তী সময়ে সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্ত জানান বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।

বিজ্ঞাপন

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের জন্য যাত্রীপ্রতি ভাড়া ৪০ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ২ টাকা ২০ পয়সা, অর্থ্যাৎ ২২ শতাংশ। আর মহানগরে প্রতি কিলোমিটারের জন্য ৩৫ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ২ টাকা ৫০ পয়সা, অর্থ্যাৎ ১৬ দশমিক ২৭ শতাংশ। এছাড়া বড় বাসে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা। এ ছাড়া ডিটিসিএ আওতাভুক্ত জেলাগুলোত ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ টাকা ৪০ পয়সা। নতুন এ ভাড়া সোমবার (৭ আগস্ট) থেকে কার্যকর হবে।

উল্লেখ্য, শুক্রবার (৫ আগস্ট) রাতে জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। যা মূল্যবৃদ্ধির হারের দিক থেকে এ পর্যন্ত রেকর্ড। ডিজেল ও কেরোসিনের ক্ষেত্রে প্রতি লিটারে দাম বেড়েছে ৩৪ টাকা। পেট্রলে ৪৪ টাকা এবং অকটেনে বেড়েছে ৪৬ টাকা। শুক্রবার মধ্যরাত থেকে তেলের বাড়তি দাম কার্যকর হয়েছে।

বিজ্ঞাপন

জ্বালানি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এখন থেকে ডিজেলের দাম হবে প্রতি লিটার ১১৪ টাকা, যা এত দিন ৮০ টাকা ছিল। কেরোসিনের দামও একই হারে বাড়ানো হয়েছে। নতুন দাম ডিজেলের সমান, অর্থাৎ ১১৪ টাকা। পেট্রলের নতুন দাম প্রতি লিটার ১৩০ টাকা, যা এত দিন ৮৬ টাকা ছিল। অকটেনের দাম ৮৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে।

সারাবাংলা/এসবি/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন