বিজ্ঞাপন

‘বিদ্রোহী’র শতবর্ষে ‘ছায়ানট’ পুরস্কার পেলেন কবি মজিদ মাহমুদ

August 7, 2022 | 6:14 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: প্রেম ও দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত কবিতা ‘বিদ্রোহী’র শতবর্ষ উপলক্ষে কলকাতায় ‘ছায়ানট’ পুরস্কারে ভূষিত হলেন বাংলাদেশের নজরুল গবেষক ও বহু গ্রন্থ প্রণেতা কবি মজিদ মাহমুদ।

বিজ্ঞাপন

গত বুধবার (৩ আগস্ট) সন্ধ্যায় কলকাতার আলিপুর সরকারি প্রেস কর্নারে আয়োজিত এক অনুষ্ঠানে কবি মজিদ মাহমুদের হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেন দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদের খাদ্য ও রেশন বণ্টন বিভাগের কর্মাধ্যক্ষ হায়দার আলী। কুসুমেরফেরা সাহিত্য পত্রিকা ও ডায়মন্ড হারবার প্রেসক্লাব এই অনুষ্ঠান আয়োজন করে।

পুরস্কার পাওয়ার পর মজিদ মাহমুদ বলেন, ‘বাংলা ভাষার প্রধান দু’জন কবির মধ্যে কাজী নজরুল ইসলাম ছিলেন প্রান্তিক মানুষের কবি। তার অসাম্প্রদায়িক ভাবনা বাঙালি জাতিকে প্রেরণা দেয়। নজরুল গবেষক হিসেবে এই পুরস্কার পেয়ে সম্মানিত বোধ করছি। আমাকে এই পুরস্কার দেওয়ায় দায়িত্ব অনেক বেড়ে গেল।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কুসুমেরফেরা সাহিত্য পত্রিকার সম্পাদক ও ডায়মন্ড হারবার প্রেসক্লাবের সভাপতি সাকিল আহমেদ, কবি পিনাকী রায় ও সাংবাদিক সাজাহান সিরাজ, দেবপ্রিয়া মুখোপাধ্যয়, সাংবাদিক অমর নস্কর, আরিফুল ইসলাম প্রমুখ।

বিজ্ঞাপন

মনোজ্ঞ সংগীত ও আবৃত্তির মূর্ছনায় অনুষ্ঠানটি আলোকিত করেন বাচিক শিল্পী সর্বানি চট্টোপাধ্যায় ও সংগীত শিল্পী প্রিন্স চট্টোপাধ্যায়।

সারাবাংলা/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন