বিজ্ঞাপন

ফিলিপাইন আক্রান্ত হলে এগিয়ে আসবে যুক্তরাষ্ট্র: ব্লিনকেন

August 7, 2022 | 8:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকেন ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়রকে আশ্বস্ত করে বলেছেন, ১৯৫১ সালের মিউচুয়াল ডিফেন্স ট্রিটি (এমডিটি) অনুযায়ী প্রতিশ্রুতি রক্ষা করবে যুক্তরাষ্ট্র। দক্ষিণ চীন সাগরে চীনের তরফ থেকে ফিলিপাইন আক্রান্ত হলে যুক্তরাষ্ট্র এগিয়ে আসবে।

বিজ্ঞাপন

ফিলিপাইনে সফররত অ্যান্তোনি ব্লিনকেন ম্যানিলায় মার্কোস জুনিয়রের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তাইওয়ানে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফর কেন্দ্র করে দক্ষিণ চীন সাগরে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে ব্লিনকেন বলেন, ফিলিপাইনের সঙ্গে ৭০ বছরের পুরনো একটি প্রতিরক্ষা চুক্তি রয়েছে যুক্তরাষ্ট্রের। এ চুক্তিটি লৌহ মজবুত।

বিজ্ঞাপন

তিনি প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেন, ফিলিপাইনে সশস্ত্র হামলা, দেশটির পণ্যবাহী জাহাজ বা বেসামরিক বিমানে চীনের যেকোনো আক্রমণ ফিলিপাইনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা চুক্তিটিতে সক্রিয় করে তুলবে। আর এ চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র তার প্রতিশ্রুতি রক্ষা করবে।

উল্লেখ্য যে, ১৯৫১ সালের ৩০ আগস্ট ফিলিপাইন ও মার্কিন যুক্তরাষ্ট্র বহিঃশত্রু দ্বারা আক্রান্ত হলে একে অপরের সাহায্যে এগিয়ে আসার জন্য একটি চুক্তি স্বাক্ষর করে। চুক্তিটি মিউচুয়াল ডিফেন্স ট্রিটি নামে পরিচিত।

বিজ্ঞাপন

সম্প্রতি দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ অঞ্চলে চীন এবং প্রতিবেশী দেশগুলো মুখোমুখি অবস্থান নিয়েছে। এ অঞ্চলে একাধিক রণতরী মোতায়েন করে রেখেছে যুক্তরাষ্ট্রও। এদিকে তাইওয়ানে চীনের আপত্তি সত্ত্বেও ন্যান্সি পেলোসি সফর করায় গোটা দক্ষিণ চীন সাগরে সামরিক উত্তেজনা তৈরি হয়েছে। এ অবস্থায় ফিলিপাইন সফর করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকেন।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন