বিজ্ঞাপন

চীনে ফিরবেন বাংলাদেশি শিক্ষার্থীরা, দ্রুতই ভিসা ইস্যু

August 7, 2022 | 11:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা মহামারির কারণে দেশে আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের শিগগির চীনে ফিরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি বলেছেন, দ্রুতই শিক্ষার্থীদের জন্য ভিসা ইস্যু করা হবে।

বিজ্ঞাপন

রোববার (৭ আগস্ট) বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে তিনি এ কথা জানান। এদিন সকাল পৌনে ৮টার দিকে রাজধানীতে হোটেল সোনারগাঁওয়ে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসেন। দ্বি-পক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে বৈঠকে আলোচনা করেন তারা।

বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ‌রিয়ার আলম ব্রিফিংয়ে জানান, সোমবার (৮ আগস্ট) থে‌কে চীনে ফেরত যাওয়ার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা এবং ট্রাভেল পারমিট চালু করবে ঢাকার চীনা দূতাবাস। করোনার কারণে দীর্ঘদিন চীন যাত্রা বন্ধ ছিল।

বিজ্ঞাপন

এদিকে বাংলাদেশের চীনা দূতাবাসা তাদের ভেরিফাইড ফেসবুক পেজে জানিয়েছে, বাংলা‌দে‌শের পররাষ্ট্রমন্ত্রী মোমেনের স‌ঙ্গে সাক্ষা‌তে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঘোষণা করেছেন যে, বাংলাদেশি শিক্ষার্থীরা আজ থেকে চীনের ক্যাম্পাসে ফিরে যেতে পারবে। যত দ্রুত সম্ভব বাংলা‌দে‌শি শিক্ষার্থী‌দের ভিসা দেওয়া হবে।

এর আগে, বাংলাদেশ ও চীনের মধ্যে চারটি চুক্তি ও সমঝোতা সই হয়েছে। সেগুলো হলো- সংস্কৃতিবিষয়ক সহযোগিতা, দুর্যোগ প্রতিরোধবিষয়ক সহযোগিতা ও সমুদ্র বিজ্ঞান বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চীনের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সহযোগিতা। আরও একটি বিষয়ে চুক্তি সই হয়েছে সেটা বিবৃতিতে জানানো হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, দু’দিনের রাষ্ট্রীয় সফরে শনিবার (৬ আগস্ট) সন্ধ্যায় ঢাকায় আসেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এদিন বিকেল ৫টার দিকে তাকে বহনকারী প্লেনটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখানে তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

সারাবাংলা/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন