বিজ্ঞাপন

ফেসবুকে লাইভ শপিং বন্ধের ঘোষণা

August 8, 2022 | 3:22 pm

ফিচার ডেস্ক

বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মেটা নামকরণের পর থেকে ব্যবসা ও নির্মাতাদের জন্য নতুন নতুন শপিং টুল নিয়ে এসেছিল। ‘শপস ইন গ্রুপস’ চালুর পাশাপাশি চার বছর আগে থাইল্যান্ডের বাজারে চালু হওয়া নির্মাতাদের জন্য পণ্য পরামর্শ বিষয়ক ‘লাইভ শপিং’ ফিচারটিকে ঢেলে সাজিয়েছিল নতুন করে। ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে নিজেদের প্ল্যাটফর্মের মাধ্যমে পণ্য বিক্রির সুবিধা দিতে নিজ নিজ পেজে ‘ক্রস-স্ট্রিম’ এর সুবিধাও রেখেছিল ফেসবুক। অর্থাৎ এ ফিচারের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে অর্থাৎ সরাসরি একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারত। এতে ‘লাইভ শপিং’ এর জনপ্রিয়তাও বেড়েছিল রাতারাতি। কিন্তু চালুর বছরখানেকের মধ্যেই লাইভে পণ্য বিক্রির এই সুবিধা বন্ধের ঘোষণা এলো ফেসবুকের পক্ষ থেকেই। প্রযুক্তি বিশ্বের প্রভাবশালী সংবাদমাধ্যম টেকক্রাঞ্চের খবর অনুযায়ী, আগামী ১ অক্টোবর থেকে ফেসবুকে বন্ধ হয়ে যাবে ‘লাইভ শপিং’ ফিচারটি।

বিজ্ঞাপন

লাইভ শপিং ফিচারটি ব্যবহার করে ফেসবুক ব্যবসায়ীরা ফলোয়ারদের জন্য পণ্যের ভিডিও তৈরি করত। এছাড়া এখানে একজন বিক্রেতা ফলোয়ারদের লাইভ শপিং সেশনের নোটিফিকেশন দিতে পারত এবং মেসেঞ্জারের মাধ্যমে পেমেন্ট নিতে পারত। ফেসবুক তথা মেটা প্লাটফর্মসের পক্ষ থেকে জানানো হয়েছে, সময়ের সঙ্গে তাল মেলাতেই তাদের এই পরিবর্তন। কারণ এখন কেউ বড় বড় লাইভ দেখতে চায় না। গ্রাহক রিলস অর্থাৎ ছোট ভিডিওর দিকে ঝুঁকছে। এজন্য মেটা ইনস্টাগ্রামের রিলস ফিচারটিতে গুরুত্ব দিতে চাচ্ছে। রিলসের মাধ্যমে লাইভ শপিং এর মতোই পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেওয়া যাবে।

ফেসবুকে লাইভ শপিং বন্ধের ঘোষণা

বিজ্ঞাপন

একটি ব্লগ পোস্টে ফেসবুক আরও জানিয়েছে, লাইভ শপিং সুবিধা বন্ধের ফলে ফেসবুকে সরাসরি পণ্য বিক্রি এবং আর্থিক সেবার মাধ্যমে অর্থ সংগ্রহ করা যাবে না। সেবাটি বন্ধ হলেও ফেসবুক লাইভের মাধ্যমে বর্তমানের মতোই পণ্য প্রদর্শন এবং প্রচারণা চালানো যাবে। তবে ফেসবুকে ‘লাইভ শপিং’ বন্ধ হলেও ইভেন্টভিত্তিক লাইভ সুবিধা বহাল থাকবে বলেও প্রতিষ্ঠানটির এক ব্লগ পোস্টে জানানো হয়েছে।

আরও জানা গেছে, ইনস্টাগ্রামের ‘রিলস’ সেবাকে জনপ্রিয় করতেই লাইভ শপিং সুবিধাটি বন্ধ করা হচ্ছে। ফলে এখন থেকে লাইভ শপিং ব্যবহারকারীদের ইনস্টাগ্রাম ব্যবহার করে এই সেবাটি নিতে হবে।

বিজ্ঞাপন

কিন্তু কেন ফেসবুকের জনপ্রিয় সেবাটি বন্ধ করে ব্যাবহারকারীদের ইনস্টাগ্রামে পাঠিয়ে দেওয়া? সবারই নিশ্চয়ই জানা আছে, ছবি ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হিসেবে আরেকটি জনপ্রিয় প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামের মালিকানাও ফেসবুকেরই। ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হিসেবে ইনস্টাগ্রামের জনপ্রিয়তাও ঈর্ষণীয় এটি সত্যি। তবে এটাও সত্যি এই জনপ্রিয়তা আরেকটি জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকের তুলনায় কম। তাই টিকটককে টেক্কা দিতে জনপ্রিয় লাইভ শপিং এর বিপুল ব্যবহারকারীদের ইনস্টাগ্রামে আনার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।

সারাবাংলা/এসবিডিই/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন