বিজ্ঞাপন

লোডশেডিং ঝুঁকিতে যুক্তরাজ্য, বাড়ছে বিদ্যুতের দাম

August 10, 2022 | 12:29 pm

আন্তর্জাতিক ডেস্ক

শীতে গ্যাসের ঘাটতি সমন্বয়ের জন্য বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছে যুক্তরাজ্য সরকার। দেশটির জ্বালানি সংকট মোকাবিলায় বিদ্যুতের চাহিদা সমন্বয়ের জন্য শিল্প কারখানাসহ আবাসিকেও আসতে পারে লোডশেডিংয়ের ঘোষণা। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাজ্য সরকার জানায়, ব্রিটেন যুক্তিসঙ্গত সবচেয়ে খারাপ পরিস্থিতি মোকাবিলায় বিদ্যুৎ সরবরাহে ঘাটতি হতে পারে। ধারণা অনুযায়ী, মোট চাহিদার প্রায় ৬ শতাংশ পর্যন্ত ঘাটতি হতে পারে শীত মৌসুমে। ঘাটতি মোকাবিলায় ইতোমধ্যেই দেশটির জরুরি কয়লা কেন্দ্রগুলো পুনরায় চালু করা হয়েছে। নরওয়ে এবং ফ্রান্স থেকে বিদ্যুৎ আমদানি হ্রাস পাওয়ার সম্ভাবনা তৈরি হওয়া এবং আসন্ন জানুয়ারিতে তীব্র শীত হলে গ্যাস সংকট মোকাবিলায় বিদ্যুৎকেন্দ্রে গ্যাস সরবরাহ বন্ধ করে অন্যান্য স্থানে গ্যাস সরবরাহ সচল রাখা হবে। সেক্ষেত্রে লোডশেডিংয়ের মুখে পড়বে দেশটি।

ব্রিটেনে বিদ্যুতের মূল্য কত বাড়ানো হচ্ছে, এ বিষয়ে আগস্টের শেষে ঘোষণা দেবে এ বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা অফজেম। এটি অক্টোবরে কার্যকর হবে। কিন্তু এবার ৬ মাসের পরিবর্তে ৩ মাসের জন্য মূল্য ঘোষণা করা হবে। অর্থাৎ জানুয়ারিতে এই মূল্য আবারও বাড়তে পারে।

সরকারি ডিপার্টমেন্ট ফর বিজনেস, এনার্জি অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল স্ট্র্যাটেজি (বিইআইএস) এক বিবৃতিতে জানিয়েছে, পরিস্থিতি এমন হবে, বিষয়টি জানা ছিল না। গৃহস্থালি, ব্যবসা এবং শিল্প প্রতিষ্ঠানগুলো এই আস্থা রাখতে পারে যে তাদের জন্য (আবশ্যিক) প্রয়োজনীয় বিদ্যুৎ এবং গ্যাস সরবরাহ করা হবে।

বিজ্ঞাপন

বিইআইএস বিবৃতিতে জানায়, যুক্তরাজ্য রাশিয়ার গ্যাস সরবরাহের ওপর নির্ভরশীল নয়। দেশটির উত্তর সাগর নিজস্ব গ্যাস মজুতের ব্যবস্থাপনা চলছে, যা ইউরোপের মধ্যে দ্বিতীয় বৃহত্তম। এছাড়াও নির্ভরযোগ্য অংশীদারের কাছ থেকে গ্যাস পাওয়ার বিষয়টিও নিশ্চিত করা হয়েছে।

এদিকে যুক্তরাজ্যের গ্যাসের প্রধান বিকল্প ছিল ব্রিটেনের বৃহত্তম প্রাকৃতিক গ্যাস স্টোরেজ সাইট কোম্পানি ‘রাফ’। এর মালিক সেন্ট্রিকা পিএলসি বলছেন, এই শীতে পরিষেবা ১০টি এলএনজি কার্গোর সমান হবে। তবে এটি আসলে মোট ঘাটতির তুলনায় উল্লেখযোগ্য কোনো ভূমিকা রাখবে না। দেশটি তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের কার্গোর জন্যও আন্তর্জাতিক বাজারে তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ব্রিটেনের ন্যাশনাল গ্রিড এরই মধ্যে জানিয়েছে, বিদ্যুতের দাম হবে আকাশচুম্বী। আর এক্ষেত্রে আবাসিক গ্রাহকদের জন্য ৪০০ পাউন্ড ভর্তুকি যথেষ্ট হবে না যা রাজস্ব বিভাগের চ্যান্সেলর থাকা অবস্থায় সুনাক ঘোষণা করেছিলেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের মুখপাত্র এই সপ্তাহে জানান, সামনে যিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী হবেন তাকে যে কোন সিদ্ধান্ত নেওয়ার জন্য সাহায্য করা হবে। বরিস জনসন মঙ্গলবার ডাউনিং স্ট্রিট সংবর্ধনা অনুষ্ঠানে অতিথিদের জানান, তিনি ‘পুরোপুরি নিশ্চিত’ যে তার উত্তরসূরি যিনি হবেন আবাসিক গ্রাহকদের জন্য আরও সহায়তা ঘোষণা করতে চাইবেন। ব্রিটেনের কাছে এটি করার জন্য ‘ফিসকাল ফায়ারপাওয়ার’ রয়েছে।

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন