বিজ্ঞাপন

বি এম ডিপোয় আগুন: ক্ষয়ক্ষতির হিসাব জানাতে হাইকোর্টের নির্দেশ

August 10, 2022 | 6:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চট্টগ্রামের সীতাকুণ্ডে বি এম কনটেইনার ডিপোয় ভয়াবহ আগুনে হতাহতের ঘটনায় বিশেষজ্ঞ কমিটি গঠনের মাধ্যমে ক্ষয়ক্ষতি নিরুপণ করে তিন মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিবকে অন্যান্য বিশেষজ্ঞদের সমন্বয়ে এ কমিটি গঠন করতে বলা হয়েছে। একইসঙ্গে নিহত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান এবং দোষী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ প্রশ্নে রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

বুধবার (১০ আগস্ট) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

বিজ্ঞাপন

এর আগে চট্টগ্রামের সীতাকুণ্ডে ভয়াবহ অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গত ২৯ জুন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ল' অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট এবং চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ (সিসিবি) ফাউন্ডেশনের পক্ষে আইনজীবী হুমায়ন কবির পল্লব, ইশরাত হাসান ও জামিউল হক ফয়সাল এ রিট দায়ের করেন।

স্বরাষ্ট্র সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, শিল্প সচিব, বাণিজ্য সচিব, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক, চট্টগ্রামের জেলা প্রশাসক, স্মার্ট গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, বিএম কনটেইনার বিডি লি. এর ব্যবস্থাপনা পরিচালকসহ ২০ জনকে রিটে বিবাদী করা হয়।

বিজ্ঞাপন

রিটে নিহত প্রত্যেকের পরিবারকে ২ কোটি টাকা এবং আহতদের প্রত্যেককে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ, বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন এবং দোষী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়।

গত ৪ জুন দিবাগত রাতে চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি এলাকায় অবস্থিত বি এম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে বুধবার (৮ জুন) সকাল পর্যন্ত ৪৪ জন নিহত হয়েছেন। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল, পার্কভিউ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন আরও অগ্নিদগ্ধ শতাধিক শ্রমিক-কর্মকর্তা।

বিজ্ঞাপন

আরও পড়ুন
বিএম ডিপোতে পুড়ে বিকৃত ৮ লাশের পরিচয় শনাক্ত
বিএম ডিপো থেকে মাথার খুলি-হাড়গোড় উদ্ধার
বিএম ডিপো থেকে আরও হাড়গোড় উদ্ধার
সেই কনটেইনার ডিপো থেকে হাড়গোড় উদ্ধার
সীতাকুণ্ড বিস্ফোরণ: দগ্ধ ১০ জন পেল ৫০ হাজার করে টাকা
বিএম কনটেইনার ইয়ার্ডে হতাহতদের ৬ কোটি টাকা ক্ষতিপূরণ
বিএম ডিপোতে আগুন: ৫ দিনের মাথায় মামলা, আসামি ৮
৮৬ ঘণ্টা পর নিভল বিএম কনটেইনার ডিপোর আগুন
বিএম কনটেইনার ডিপোর আগুন-বিস্ফোরণ তদন্তে ৬ কমিটি
আগুন লাগার পেছনে ডিপো কর্তৃপক্ষের দায় বেশি: তদন্ত কমিটি
দীর্ঘমেয়াদি চোখের সমস্যায় ভুগবেন সীতাকুণ্ডে বিস্ফোরণে আহতরা
পাঁচ শতাংশের মালিককে ডিপোর মালিক বলা সমীচীন নয়: তথ্যমন্ত্রী
বিএম কনটেইনার ডিপোতে হাইড্রোজেন পার অক্সাইড মজুতের অনুমতি ছিল না

 

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন