বিজ্ঞাপন

শোক দিবস: প্রিমিয়ারে ৫ চলচ্চিত্র প্রদর্শনের আয়োজন

August 10, 2022 | 7:59 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে চট্টগ্রামের প্রিমিয়ার ইউনিভার্সিটিতে পাঁচদিনের ‘শোকাহত বাংলাদেশ’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী শুরু হয়েছে। এতে পাঁচটি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক পাঁচটি চলচ্চিত্র প্রদর্শন করা হচ্ছে।

বিজ্ঞাপন

বুধবার (১০ আগস্ট) ইউনিভার্সিটির দামপাড়া অডিটোরিয়ামে প্রদর্শনীর উদ্বোধন হয়েছে। উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ। প্রথমদিনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে নিয়ে নির্মিত তথ্যচিত্র ‘হাসিনা: অ্যা ডটার’স টেল’ প্রদর্শিত হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অনুপম সেন বলেন, ‘১৯৪৭ সালে পাকিস্তান স্বাধীন হলেও এদেশের জনগণ স্বাধীনতা পায়নি। ১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত তারা একটি ঔপনিবেশিক শাসনে ছিল। তারা চরম অর্থনৈতিক শোষণের শিকার ছিল। বাংলাদেশের অর্থনীতিকে শোষণ করেই পশ্চিম পাকিস্তান গড়ে তোলা হয়েছিল। বঙ্গবন্ধু এই শোষণের বিরুদ্ধে আজীবন সংগ্রাম করে বাঙালিকে প্রথম একটি স্বাধীন রাষ্ট্রের নাগরিক হওয়ার মর্যাদা এনে দিয়েছেন।’

বিজ্ঞাপন

‘বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার দিনটি বাঙালি জাতি ও বাংলাদেশের ইতিহাসের অমোচনীয় এক কলঙ্কিত অধ্যায়। বঙ্গবন্ধুর ইতিহাস, বাংলাদেশের ইতিহাস নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার উদ্দেশে প্রিমিয়ার ইউনিভার্সিটির এই চলচ্চিত্র প্রদর্শনী। যা পড়া হয় তার চেয়ে যা চোখে দেখা হয়, তা বেশি মনে থাকে’— বলেন অনুপম সেন।

উদ্বোধনী অনুষ্ঠানে নাসির উদ্দিন ইউসুফ বলেন, ‘বঙ্গবন্ধু তাঁর দীর্ঘ সময়ের আন্দোলন-সংগ্রাম এবং নয় মাসের মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করে বাঙালিকে চিরকালের জন্য ঋণী করেছেন। তাকে হত্যা করা হলেও ইতিহাস থেকে মুছে ফেলা যাবে না। প্রিমিয়ার ইউনিভার্সিটির এই চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে নতুন প্রজন্ম উপলব্ধি করতে পারবে বাঙালির হাজার বছরের ইতিহাসে বঙ্গবন্ধুই বাঙালির প্রকৃত মুক্তিদাতা।’

বিজ্ঞাপন

প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার ও ‘শোকাহত বাংলাদেশ’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী কমিটির আহ্বায়ক অধ্যাপক এ কে এম তফজল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য কাজী শামীম সুলতানা, ‘হাসিনা : অ্যা ডটার’স টেল’ তথ্যচিত্রের পরিচালক রেজাউর রহমান খান পিপলু এবং চলচ্চিত্র পরিচালক রাকিবুল হাসান।

১৫ আগস্ট পর্যন্ত প্রিমিয়ার ইউনিভার্সিটিতে এই চলচ্চিত্র প্রদর্শনী চলবে। ১১ আগস্ট ‘রূপসা নদীর বাঁকে’, ১২ আগস্ট ‘লাল মোরগের ঝুঁটি’, ১৩ আগস্ট ‘চিরঞ্জীব মুজিব’ এবং ১৫ আগস্ট ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শন করা হবে। তবে ১৪ আগস্ট কোনো চলচ্চিত্র প্রদর্শন করা হবে না বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন