বিজ্ঞাপন

১৮ আগস্ট থেকে কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু

August 10, 2022 | 9:16 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: টানা তিন মাস ১৭ দিন বন্ধ থাকার পর আগামী ১৮ আগস্ট (বৃহস্পতিবার) থেকে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরু হচ্ছে। এতে করে স্বরূপে ফিরছে কাপ্তাই হ্রদের প্রাণচাঞ্চল্য। বুধবার (১০ আগস্ট) বিকালে রাঙ্গামাটি জেলা প্রশাসন কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বৈঠক সূত্র জানিয়েছে, রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরু সংক্রান্ত করণীয় নির্ধারণে আজ বুধবার বৈঠক ডাকে জেলা প্রশাসন। ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত প্রতি বছরের এই তিনমাস কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ থাকলেও ১ আগস্ট থেকে স্বাভাবিক নিয়মে আহরণ শুরু হওয়ার কথা। তবে হ্রদের পানি পর্যাপ্ত না বাড়ায় ও মাছের পোনার সুষম বৃদ্ধির লক্ষে গত ২৮ জুলাই বৈঠক ডেকে ১৫ আগস্ট পর্যন্ত প্রথম দফায় ১৫ দিন আহরণ বন্ধের নিষেধাজ্ঞা বাড়ানো হয়েছে। তবে এই বৈঠকে গত বছরের মতো দ্বিতীয় দফায় আহরণ বন্ধের সময়সীমা বাড়ায়নি জেলা প্রশাসন।

বুধবার বিকাল ৪টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনেকক্ষে অনুষ্ঠিত এই বৈঠকে জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙ্গামাটি বিপণনকেন্দ্রের ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার মো. তৌহিদুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) রাঙ্গামাটি নদী উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা লিপন মিয়া, মৎস্য ব্যবসায়ী উদয়ন বড়ুয়া, আব্দুর শুক্কুর, হারুন, মজিদ, মান্না সওদাগরসহ অন্যরা। বৈঠকে সভার যৌথ সম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ কক্ষ সূত্রে জানা গেছে, কাপ্তাই হ্রদে এখন ৯৫ দশমিক ৬০ এমএসএল পানি রয়েছে। হ্রদে পানির সর্বোচ্চ ধারণ ক্ষমতা ১০৯ এমএমএস। তবে ১০৫ এমএসএলের উপর পানি বাড়লে স্লুইসগেট দিয়ে পানি ছেড়ে দেয় কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

মাছ আহরণ শুরুর বিষয়টি নিশ্চিত করে রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জানান, ১৮ আগস্ট থেকেই কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরুর সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ সংক্রান্ত এক বৈঠকে ব্যবসায়ী, বিএফডিসি ও সংশ্লিষ্টদের উপস্থিতিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘হ্রদে বর্তমানে পানির পরিমাণ ৯৬ এমএসএল। যদিও ১০২ এমএসএল হলে হ্রদে আহরণ শুরু হতো। সামনের কদিনে বৃষ্টিপাত হলে হ্রদে পানি বাড়বে বলে আশা করি।’

বিএফডিসি রাঙ্গামাটি বিপণনকেন্দ্রের ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার মো. তৌহিদুল ইসলাম জানান, ১৮ আগস্ট থেকে কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরু হচ্ছে। হ্রদে পানির পরিমাণ কিছুটা হলেও ধীরে ধীরে বাড়ছে। ২৮ জুলাইয়ের বৈঠকের সময় পানি ছিল ৯০ এমএসএলের মতো, এখন যেটা দাঁড়িয়েছে ৯৬’এ। সার্বিক পরিস্থিতি বিবেচনায় আহরণ শুরু হচ্ছে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, প্রতি বছরের ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের সুষম বৃদ্ধি, হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতসহ অন্যান্য জীববৈচিত্র্য রক্ষায় হ্রদে মাছ ধরা বন্ধ থাকে। এসময় হ্রদের মাছ বাজারজাতকরণ ও স্থানীয় বরফকলগুলোও বন্ধ থাকে। হ্রদে নিষেধাজ্ঞা মানাতে নৌ-পুলিশের পাশাপাশি বিএফডিসির মনিটরিং টিম দায়িত্ব পালন করে।

তবে বিগত তিন বছর ধরে হ্রদে পর্যাপ্ত পানি না বাড়ার কারণে বিলম্বে মাছ আহরণ শুরু হচ্ছে। গত বছর পর্যাপ্ত পানি না বাড়ায় পুরো আগস্ট জুড়ে মাছ আহরণ বন্ধ থাকায় তিনমাসের নিষেধাজ্ঞা চারমাসে ঠেকেছে। এর আগের বছরও ১০ দিনে বাড়িয়ে ১১ জুলাই মধ্য রাত থেকে মাছ আহরণ শুরু হয়। কিন্তু এর আগের স্বাভাবিকনিয়মের ব্যত্যয় ঘটেনি। এবারও ৩ মাস ১৭ দিন পর শুরু হচ্ছে স্বাদুপানির বৃহৎ জলাধার কাপ্তাই হ্রদে।

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন