বিজ্ঞাপন

রেমিট্যান্স প্রবাহ বাড়াতে নীতিমালায় ছাড়

August 10, 2022 | 11:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলমান ডলার সংকট নিরসনে রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর জন্য কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালায় ছাড় দেওয়া হয়েছে। বাণিজ্যিক ব্যাংকগুলো যেন সহজে রেমিট্যান্স আনতে পারে এ জন্য শর্ত শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে বিদেশি এক্সচেঞ্জ হাউজের সঙ্গে ড্র-ইন অ্যারেঞ্জমেন্ট স্থাপন বা প্রবাসী রেমিট্যান্স দেশে আনার চুক্তি করতে কেন্দ্রীয় ব্যাংকের পূর্বানুমতি নিতে হবে না; শুধু দরকারি তথ্য জানালেই হবে।

বিজ্ঞাপন

বুধবার (১০ আগস্ট) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এখন থেকে বাংলাদেশ ব্যাংকের পূর্ব অনুমতি ছাড়াই ব্যাংকের এডি শাখাগুলো বিদেশে এক্সচেঞ্জ হাউসের সঙ্গে ড্র-ইন অ্যারেঞ্জমেন্ট করতে পারবে।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সংশ্লিষ্ট দেশে থাকা বাংলাদেশ মিশন বা হাইকমিশনের কাছ থেকেও বিদেশি মানি এক্সচেঞ্জের বিষয়ে ইতিবাচক সুপারিশপত্র ছাড়াও চুক্তি করা যাবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, রেমিট্যান্স বিতরণ করার সময় এডি সুবিধাভোগীদের ওপর কোনো ধরনের চার্জ আরোপ করতে পারবে না। প্রজ্ঞাপনে বর্ণিত অন্যান্য নির্দেশনাবলি অপরিবর্তিত থাকবে। নির্দেশনাটি শিগগিরই বাস্তবায়ন করারও নির্দেশনা দেওয়া হয়েছে ব্যাংকগুলোকে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বিদেশ থেকে প্রবাসীদের রেমিটেন্স আনতে ওই দেশে ব্যাংকের নিজস্ব এক্সচেঞ্জ হাউজ খুলতে হয় কিংবা বিদেশি কোনো এক্সচেঞ্জের সঙ্গে চুক্তি করতে হয়। ওই চুক্তিকে ব্যাংকিং ভাষায় ড্র-ইন অ্যারেঞ্জমেন্ট বলে। দেশীয় কোনো বাণিজ্যিক ব্যাংকের বিদেশি কোনো মানি এক্সচেঞ্জের সঙ্গে এ ধরনের চুক্তি করতে এতদিন বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হত। সেই সঙ্গে ওই দেশে থাকা বাংলাদেশ মিশন বা হাই কমিশনের কাছ থেকেও বিদেশি মানি এক্সচেঞ্জের বিষয়ে ইতিবাচক সুপারিশপত্র আনতে হতো। এখন থেকে এ দুটি বিষয়ে ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন নিয়মে চুক্তি করার পর বাংলাদেশ ব্যাংককে এ বিষয়ে বিস্তারিত জানাতে হবে। আর বাংলাদেশ মিশনের প্রত্যয়নপত্র ছাড়াও চুক্তি করা যাবে।

সারাবাংলা/জিএস/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন