বিজ্ঞাপন

৫-১১ বছর বয়সী ১৬ শিশু পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন নেবে বৃহস্পতিবার

August 10, 2022 | 11:49 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগ শুরু হতে যাচ্ছে বৃহস্পতিবার (১১ আগস্ট)। সকাল ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ কর্মসূচির উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ দিন ১৬ জন শিশুকে পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, প্রাথমিকভাবে শুধু সিটি করপোরেশন এলাকায় এ কার্যক্রম চালানো হবে। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে তা জেলা-উপজেলায় শুরু হবে।

বুধবার (১০ আগস্ট) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশীদ আলম।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতর জানায়, ১১ আগস্ট পরীক্ষামূলকভাবে প্রয়োগের পরে ২৫ আগস্ট থেকে পুরোপুরিভাবে এই ভ্যাকসিন কার্যক্রম চলবে। প্রথম দিকে দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় এ কার্যক্রম পরিচালিত হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশীদ আলম জানান, ৫ থেকে ১১ বছরের শিশুদের এই ভ্যাকসিন কার্যক্রম সারাদেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় অনুষ্ঠিত হবে। ভ্যাকসিনের প্রথম রাউন্ড চলবে ২৫ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১২ দিন। দ্বিতীয় রাউন্ড (দ্বিতীয় ডোজ কার্যক্রম) শুরু হবে প্রথম রাউন্ডের দুই মাস পর।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘শিশুদের জন্য ফাইজারের বিশেষ ব্যবস্থায় তৈরি ভ্যাকসিন পর্যাপ্ত পরিমাণে আমাদের হাতে আছে। ভ্যাকসিনের সঙ্গে সংযুক্ত আমাদের কর্মীরাও সারাদেশে প্রস্তুত রয়েছেন। প্রথমদিকে আমরা সিটি করপোরেশন এলাকায় শুরু করার পরিকল্পনা নিয়েছি। তবে পর্যায়ক্রমে তা সারা দেশের জেলা-উপজেলা পর্যায়েও শুরু হবে।’

সারাবাংলা/এসবি/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন