বিজ্ঞাপন

ব্যবসায় সব লাইসেন্স নবায়নের মেয়াদ ৫ বছর চায় বিজিএমইএ

August 11, 2022 | 9:34 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যবসার সব লাইসেন্স নবায়নের মেয়াদ ৫ বছর পর্যন্ত করার জন্য সরকারকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। বৃহস্পতিবার (১১ আগস্ট) মেট্রোপলিটন চেম্বার অ্যান্ড কমার্সের (এমসিসিআই) উদ্যোগে আয়োজিত ‘ইজ অব ডুয়িং বিজনেস’ সংক্রান্ত এক আলোচনা সভায় বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি শহিদউল্লাহ আজিম এ কথা বলেন।

বিজ্ঞাপন

শহিদউল্লাহ আজিম বলেন, ‘ব্যবসায় সব লাইসেন্স নবায়নের মেয়াদ ৫ বছর পর্যন্ত করে দেওয়া হলে আমরা ব্যবসা সহজিকরণের পথে আরও এক ধাপ এগিয়ে যেতে পারি।’

এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সভায় এমসিসিআই এর সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, এমসিসিআইএ’র বর্তমান বোর্ডের জ্যেষ্ঠ সহ-সভাপতি কামরান টি. রহমান ও সদস্যগনসহ ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

শহিদউল্লাহ আজিম বলেন, ‘পোশাক শিল্প কারখানার বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন ধরনের লাইসেন্স, বিশেষ করে ট্রেড লাইসেন্স থেকে শুরু করে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ও ফায়ার লাইসেন্সসহ বিভিন্ন সরকারি দফতর থেকে লাইসেন্স নিতে হয় এবং এগুলো প্রতি বছরই নবায়ন করতে হয়। বিভিন্ন ধরনের লাইসেন্স প্রতি বছর নবায়ন করার কারণে সারা বছর জুড়ে পোশাক কারখানাগুলো নবায়নের কাজে ব্যস্ত থাকে। ফলে পোশাক প্রতিষ্ঠানগুলো ঠিকমতো ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে পারে না।’

বিজ্ঞাপন

শহিদউল্লাহ আজিম পোশাক শিল্প রক্ষায় ঢাকা শহরে বিদ্যমান কারখানাগুলোর ট্রেড লাইসেন্স নবায়ন ও অন্যান্য সহযোগিতা সহজশর্ত সাপেক্ষে অব্যাহত রাখা; হোল্ডিং ট্যাক্সের সঙ্গে ট্রেড লাইসেন্স নবায়নের বিষয়টি জড়িয়ে না ফেলা; শিল্প স্থাপনায় হোল্ডিং ট্যাক্স এবং ট্রেড লাইসেন্স নবায়ন ফি ঘন ঘন পরিবর্তন না করা এবং নতুন ট্রেড লাইসেন্স পাওয়া সহজিকরণের জন্য সরকারকে অনুরোধ করেন।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন