বিজ্ঞাপন

১ দিন এগুলো কাতার বিশ্বকাপ

August 12, 2022 | 6:36 pm

স্পোর্টস ডেস্ক

সূচি অনুযায়ী কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর কথা ছিল ২১ নভেম্বর। কিন্তু সেদিন নয়, একদিন এগিয়ে ফুটবলের বৃহৎ এই আয়োজন মাঠে গড়াবে ২০ নভেম্বর। এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা।

বিজ্ঞাপন

সূচি পরিবর্তন হওয়াতে খেলাও পরিবর্তন হয়েছে। পুরোনো সূচি অনুযায়ী ২১ নভেম্বর দিনের প্রথম ম্যাচে সেনেগালের মুখোমুখি হওয়ার কথা ছিল নেদারল্যান্ডসের। দ্বিতীয় ম্যাচে ইরানের মুখোমুখি হতো ইংল্যান্ড। দিনের তৃতীয় ম্যাচে আয়োজক কাতারের খেলার কথা ছিল ইকুয়েডরের বিপক্ষে। সেটিকেই অফিসিয়ালি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ ধরার কথা ছিল।

কিন্তু এতো কাড়ি কাড়ি অর্থ খরচ করে বিশ্বকাপ আয়োজন করা কাতার বিষয়টি মানতে পারছিল না। নতুন সূচিতে কাতার ও ইকুয়েডরের ম্যাচটি এগিয়ে আনা হয়েছে।

বিজ্ঞাপন

২০ নভেম্বর টুর্নামেন্টের প্রথম ম্যাচেই মাঠে নামবে আয়োজক দেশ কাতার, প্রতিপক্ষ ইকুয়েডর। এতে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে আয়োজক কিংবা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দলের খেলার যে ঐতিহ্য সেটা বজায় থাকল।

ফিফার বিবৃতিতে বলা হয়, ‘এই পরিবর্তনের মধ্য দিয়ে ফিফা বিশ্বকাপের উদ্বোধনী দিনে আয়োজক দেশ কিংবা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের খেলানোর যে ঐতিহ্য, তা বজায় রইল। ২০ নভেম্বর রোববার আয়োজক দেশ কাতার ও ইকুয়েডরের মধ্যে একমাত্র ম্যাচটি অনুষ্ঠিত হবে।’

বিজ্ঞাপন

কাতার-ইকুয়েডর ম্যাচ আগে আনা বাদে বাকি সূচি মোটামুটি ঠিকই আছে। আগের সূচির মতোই ২১ নভেম্বর সেনেগাল-নেদারল্যান্ডস, ইংল্যান্ড-ইরান ও যুক্তরাষ্ট্র-ওয়ালসের মুখোমুখি হবে।

এই পরিবর্তনের সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই বেজায় খুশি কাতার বিশ্বকাপ আয়োজক কমিটি। তাদের ভাষ্য, ‘মধ্য প্রাচ্য ও আরব-বিশ্বে প্রথম ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হবে, এটার উদ্বোধন করতে পারাটা কাতারের জন্য সারা জীবনে একবারই আসার মতো সুযোগ।’

বিজ্ঞাপন

এই পরিবর্তনে বিশ্বকাপের কাউন্টডাউন গণনার ঘড়িতেও পরিবর্তন আসছে। আজ থেকে ঠিক ১০০ দিন পর কাতার বিশ্বকাপ। টুর্নামেন্টটির ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ ডিসেম্বর।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন