বিজ্ঞাপন

সালমান রুশদি লাইফ সাপোর্টে, এক চোখ হারাতে পারেন

August 13, 2022 | 9:46 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের ছুরিকাঘাতে আহত ব্রিটিশ লেখক সালমান রুশদির ‘অবস্থা ভালো নয়’ বলে জানিয়েছেন তার এজেন্ট। দুর্বৃত্তের ছুরিকাঘাতে আহত সালমান রুশদি নিউইয়র্কের একটি হাসপাতালে লাইফ সাপোর্টে আছেন। খবর আল জাজিরার।

বিজ্ঞাপন

এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি তার এক বিবৃতিতে বলেন, হাসপাতালের ভেন্টিলেটর দিয়ে রাখা হয়েছে সালমান রুশদিকে। কথা বলতে পারছেন না তিনি। তিনি একটি চোখ হারাতে পারেন বলে আশঙ্কা রয়েছে।

এদিকে, লেখক সালমান রুশদির ওপর হামলার অভিযোগে আটক ব্যক্তির নাম হাদি মাতার বলে জানিয়েছে পুলিশ। তার বয়স ২৪ বছর, নিউ জার্সির বাসিন্দা তিনি। হামলাকারীর উদ্দেশ্য সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি।

বিজ্ঞাপন

নিউইয়র্ক স্টেট পুলিশ জানিয়েছে, হামলাকারী ব্যক্তি মঞ্চে দৌড়ে উঠে রুশদিকে আক্রমণ করে। রুশদির গলায় ও পেটে ছুরিকাঘাত করে। তাৎক্ষণিক সালমান রুশদিকে হেলিকপ্টারে করে পেনসিলভানিয়ার এরির একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সালমান রুশদিকে যখন শিটোকোয়া ইনস্টিটিউশনে একটি বক্তৃতার জন্য পরিচয় করিয়ে দেওয়া হচ্ছিল, তখন এক লোক মঞ্চে উঠে হামলা চালায়। এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, সালমান রুশদিকে ২০ সেকেন্ডের মধ্যে ১০ থেকে ১৫ বার ছুরিকাঘাত করে হামলাকারী।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, ৮০’র দশকে বিতর্কিত উপন্যাস ‘স্যাটানিক ভার্সেস’ প্রকাশের পর কট্টরপন্থী মুসলিমদের রোষানলে পড়েন রুশদি। তাকে হত্যার জন্য ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি ফতোয়া ও ৩ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছিলেন।

আরও পড়ুন 

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন