বিজ্ঞাপন

চবিতে ভর্তি পরীক্ষা শুরু মঙ্গলবার

August 13, 2022 | 7:12 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামী মঙ্গলবার (১৬ আগস্ট)। এবারের ভর্তি পরীক্ষায় ১ লাখ ৪৩ হাজার ৭২৭ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী আবেদন করেছেন। যা প্রতি আসনে লড়বেন ২৯ জন পরীক্ষার্থী।

বিজ্ঞাপন

শনিবার (১৩ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম সারাবাংলাকে এ তথ্য জানান।

ড. মোহাম্মদ খাইরুল ইসলাম বলেন, ‘২০২১-২২ শিক্ষাবর্ষে চারটি ইউনিট এ, বি, সি, ডি ও দুইটি উপ-ইউনিট বি-১ ও ডি-১ সর্বমোট ১ লাখ ৪৩ হাজার ৭২৭ জন শিক্ষর্থীর আবেদন জমা পড়েছে।’

বিজ্ঞাপন

বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ,এবং মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিজারিশ অনুষদের ‘এ ইউনিটে’ আবেদন জমা পড়েছে ৫৪ হাজার ১০৬ টি। এই ইউনিটে সাধারণ আসন সংখ্যা ১ হাজার ২১৫ টি। প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪৫ জন শিক্ষার্থী। কলা ও মানববিদ্যা অনুষদ ‘বি’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৩৫ হাজার ৭৭৯জন শিক্ষার্থীর। এই ইউনিটে সাধারণ আসন সংখ্যা ১ হাজার ২২১টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে ২৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এছাড়াও কলা অনুষদভুক্ত ‘বি-১’ উপ-ইউনিটের মধ্যে নাট্যকলা, চারুকলা, সংগীত মিলিয়ে ১২৫ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৫৭৯ জন। এই উপ-ইউনিটে আসনপ্রতি পরীক্ষার্থীর সংখ্যা ১৩ জন।

ব্যবসায় প্রশাসন অনুষদ ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ১১ হাজার ৬০ জন শিক্ষার্থী। এই ইউনিটে ৪৪১টি সাধারণ আসনের জন্য প্রতি আসনে আবেদন জমা পড়েছে ২৫ জন শিক্ষার্থীর। আর সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ এবং জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭ টি আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ৩৯ হাজার ৩৯২ টি। এই ইউনিটে আসন প্রতি শিক্ষার্থীর আবেদন ৩৪ জন। এ ছাড়াও, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি-১’ উপ-ইউনিটে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে আবেদন পড়েছে ১ হাজার ৮১১ টি। ৩০টি সাধারণ আসনের এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ৬০ জন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’— এই চারটি ইউনিট এবং ‘বি-১’ ও ‘ডি-১’— এই দুইটি উপ-ইউনিটের আওতায় ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এসব ইউনিট ও উপ-ইউনিটে সাধারণ ও কোটাসহ ৪ হাজার ৯২৬ টি আসন রয়েছে।

পরীক্ষার সময়সূচি
এ ইউনিট মঙ্গলবার ১৬ আগস্ট
সি ইউনিট শুক্রবার ১৯ আগস্ট
বি ইউনিট শনিবার ২০ আগস্ট
ডি ইউনিট সোমবার ২২ আগস্ট
বি-১ উপ-ইউনিট বুধবার ২৪ আগস্ট (সকাল ৯টা ৪৫) মিনিট
ডি-১ উপ-ইউনিট বুধবার ২৪ আগস্ট (বিকাল ১ টা ৪৫ মিনিট)

বিজ্ঞাপন

প্রবেশপত্র ডাউনলোডের সময়সূচি
এ ইউনিট ১ আগস্ট থেকে পরীক্ষার ১ঘণ্টা আগ পর্যন্ত
সি ইউনিট ৪ আগস্ট থেকে পরীক্ষার ১ঘণ্টা আগ পর্যন্ত
বি ইউনিট ৫ আগস্ট থেকে পরীক্ষার ১ঘণ্টা আগ পর্যন্ত
ডি ইউনিট ৭ আগস্ট থেকে পরীক্ষার ১ঘণ্টা আগ পর্যন্ত
বি-১ ও ডি-১ উপ-ইউনিট ৯ আগস্ট থেকে পরীক্ষার ১ ঘণ্টা আগ পর্যন্ত।

সারাবাংলা/সিসি/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন