বিজ্ঞাপন

২০২২-২৩ অর্থবছরে ঢাকা উত্তর সিটির আয়ের লক্ষ্য ১৬৪৬ কোটি টাকা

August 13, 2022 | 8:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২০২২-২৩ অর্থবছরের জন্য পাঁচ হাজার ৪৮ কোটি টাকার বাজেট পাশ হয়েছে। এতে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক হাজার ৬৪৬ কোটি টাকা। এক হাজার ৭৩৬ কোটি টাকা আসবে অন্যান্য, সরকারি অনুদান এবং সরকারি বিশেষ অনুদান থেকে। এছাড়া সরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প থেকে আসবে দুই হাজার ৬১৯ কোটি টাকা।

বিজ্ঞাপন

গত মাসের ২৮ জুলাই করপোরেশনের ২য় পরিষদের ১৫তম সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২০২২-২৩ অর্থবছরের বাজেট পাশ হয়।

এর আগে, ২০২১-২২ অর্থবছরে এই বাজেটের পরিমাণ ছিল চার হাজার ৮০৬ কোটি টাকা। গত অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল এক হাজার একশ ৯৭ কোটি টাকা। চলতি অর্থবছরে বাজেট বেড়েছে প্রায় ২৪২ কোটি টাকা। আর রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা বৃদ্ধি পেয়েছে ৪৪৯ কোটি টাকা।

২০২২-২৩ অর্থবছরে সবচেয়ে বেশি ব্যয় ধরা হয়েছে উন্নয়ন খাতে। নিজস্ব উৎস ও সরকারি অনুদানের উন্নয়ন ব্যয় ধরা হয়েছে এক হাজার ১১৪ কোটি টাকা। আর সরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে দুই হাজার ছয়শ ১৯ কোটি টাকা। রাজস্ব ব্যয়ে সাতশ ৭৬ কোটি টাকা ও অন্য ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি টাকা। আর সমাপণী স্থিতি ৫২৪ কোটি টাকা।

বিজ্ঞাপন

এর আগে, চলতি অর্থবছরের শুরুতে প্রারম্ভিক স্থিতি ছিল ৬৯২ কোটি টাকা। আর ২০২১-২২ অর্থবছরে প্রারম্ভিক স্থিতি ছিল ছয়শ পাঁচ কোটি টাকা।

রাজস্ব ব্যয়ের সবচেয়ে বড় অংশ ব্যয় হবে বেতন, পারিশ্রমিক ও ভাতায় ২৩০ কোটি টাকা। বড় একটি অংশ ব্যয় হবে নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় ১২৪ কোটি টাকা। এছাড়া মশক নিয়ন্ত্রণে ৭৬ কোটি টাকা ব্যয় ধরেছে প্রতিষ্ঠানটি।

২০২১-২২ অর্থবছরের তুলনায় ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা বেড়েছে চারশ ৪৯ কোটি টাকা। ৩৩টি খাত থেকে ১৬ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায় করা হবে। এর মধ্যে সবচেয়ে বেশি রাজস্ব আসবে কর (হোল্ডিং, পরিচ্ছন্ন, লাইটিং) থেকে ৬৭৫ কোটি টাকা। এরপরেই আছে সম্পত্তি হস্তান্তর কর চারশ ২৫ কোটি টাকা, রিকশা লাইসেন্স ফি ১৬২ কোটি টাকা ও ট্রেড লাইসেন্স থেকে একশ ২৫ কোটি টাকা।

বিজ্ঞাপন

এর আগে, ২০২১-২২ অর্থবছরে কর (হোল্ডিং, পরিচ্ছন্ন, লাইটিং) আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল পাঁচশ কোটি টাকা। সম্পত্তি হস্তান্তর কর তিনশ কোটি টাকা, রিকশা লাইসেন্স ফি ছিল পঁচিশ কোটি টাকা এবং ট্রেড লাইসেন্স ফি ধরা হয়েছিল ১৭৫ কোটি টাকা। দেখা যাচ্ছে গত অর্থবছরের তুলনায় ২০২২-২৩ অর্থবছরে রিকশা লাইসেন্স ফি আদায়ের লক্ষ্যমাত্রা বেড়েছে একশ ৩৭ কোটি টাকা।

অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ডিএসসিসি ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ হাজার ৭৪১ কোটি ২৮ লাখ টাকার বাজেট অনুমোদন দিয়েছে। পাশ হওয়া এই বাজেটে রাজস্ব আয়ের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২০৮ কোটি টাকা। ডিএনসিসি’র তুলনায় এক হাজার ৬৫২ কোটি টাকা বেশি বাজেট দিয়েছে ডিএসসিসি। তবে ডিএনসিসির তুলনায় মাত্র ৬ কোটি টাকা বেশি রাজস্ব আদায়ের লক্ষমাত্রা ধরেছে তারা।

সারাবাংলা/আরএফ/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন