বিজ্ঞাপন

ভায়োকানোর সঙ্গে গোলশূন্য ড্র’তে মৌসুম শুরু বার্সার

August 14, 2022 | 3:16 am

স্পোর্টস ডেস্ক

স্প্যানিশ লা লিগায় ২০২২/২৩ মৌসুমের শুরুটা ভালো হলো না বার্সেলোনার। দলবদলের মৌসুমে ব্যস্ত সময় পার করে রবার্ট লেভান্ডোফস্কি, রাফিনহাদের দলে ভেড়ানো বার্সা লা লিগায় রায়ো ভায়োকানোর সঙ্গে গোলশূন্য ড্র করে মৌসুম শুরু করল। ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে বার্সাকে জেতাতে ব্যর্থ অভিষিক্ত রবার্ট লেভান্ডোফস্কি। পয়েন্ট ভাগাভাগি করে মৌসুম শুরু করা বার্সেলোনা ম্যাচের শেষ দিকে এসে আরও বড় ধাক্কার সম্মুখীন। লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছে বার্সার অধিনায়ক সার্জিও বুস্কেটসকে।

বিজ্ঞাপন

বায়ার্ন মিউনিখ থেকে দুইবারের ফিফা বর্ষসেরা রবার্ট লেভান্ডোফস্কি, লিডস ইউনাইটেড থেকে তরুণ প্রতিভাবান রাফিনহা, চেলসি থেকে রক্ষণে আন্দ্রেস ক্রিস্তিয়ানসেনকে দলে ভেড়ানোর পর মৌসুমের প্রথম ম্যাচে অভিষেক। জাভির অধীনে বদলেছে বার্সা। বল দখলে রেখে আক্রমণ সাজানো চিরচেনা বার্সেলোনা। রায়ো ভায়োকানোর বিপক্ষে ৬৮ শতাংশ বল দখলে রেখেছে, নিয়েছে ২১টি শট যার মধ্যে ৬টি ছিল লক্ষ্যে। তবে তাতেও ভেদ হয়নি লক্ষ্য।

ম্যাচের ১২ মিনিটের মাথায় দারুণ এক আক্রমণে রবার্ট লেভান্ডোফস্কি রাফিনহাকে পাস দেন, বল ধরে শট নিতে যান এই ব্রাজিলিয়ান তবে তার আগেই বাধ সাধেন রায়োর ডিফেন্ডার ক্যাতেনা রুখে দেন শট। কয়েক সেকেন্ড পরেই দারুণ এক আক্রমণে দেম্বেলে থ্রু পাস দেন লেভান্ডোফস্কিকে, বল পেয়ে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে চিপ করে বল জালে পাঠান এই পোলিশ স্ট্রাইকার। উদযাপন করতেও যান তিনি কিন্তু তাকে থামিয়ে দেন লাইন্সম্যান আর জানিয়ে দেন গোল করার আগে লেভা ছিলেন অফসাইডে।

বিজ্ঞাপন

ভায়োকানোর সঙ্গে গোলশূন্য ড্র’তে মৌসুম শুরু বার্সার

প্রথমার্ধে দারুণ সব আক্রমণ করলেও কিছুতেই জালে দেখা পায়নি বার্সা। উল্টো প্রথমার্ধের শেষ দিকে এসে গোল হজম করতে বসেছিল কাতালানরা। নির্ধারিত ৪৫ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে প্রতি আক্রমণে আলভারো গার্সিয়া বল নিয়ে কাট ইন করে বার্সার ডি-বক্সে ঢুকে পড়েন শটও নেন তিনি কিন্তু তার শট রুখে দেন টার স্টেগান। আর তাতেই রক্ষা বার্সার।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধের শুরুতেও বার্সার রক্ষণে কাঁপন ধরিয়েছিল রায়ো। তবে ক্যামেলোর শট দূরের পোস্ট গলিয়ে বেরিয়ে গেলে জীবন ফিরে পায় বার্সা। তবে এরপরেই যেন ক্ষীপ্ত হয়ে ওঠে কাতালান ক্লাবটি। একের পর এক দুর্দান্ত আক্রমণ সাঁজাতে থাকে দেম্বেলে-লেভান্ডোফস্কিরা। ম্যাচের ৬০ মিনিটে এক সঙ্গে তিনটি পরিবর্তন আনেন জাভি। পাবলো গাভির পরিবর্তে ফ্র্যাঙ্কি ডি ইয়ং, রাফিনহাকে তুলে আনসু ফাতি আর আন্দ্রেস ক্রিস্টিয়ানসেনকে তুলে সার্জি রবের্তোকে মাঠে নামান।

ভায়োকানোর সঙ্গে গোলশূন্য ড্র’তে মৌসুম শুরু বার্সার

বিজ্ঞাপন

তবে তাতেও লাভ হয়নি খুব একটা। আক্রমণের ধার কিছুটা বাড়লেও বড় কোনো সুযোগ তৈরি করতে পারছিল না তারা। শেষ দিকে রক্ষণভাগ থেকে জর্দি আলবাকে তুলে নিয়ে অতিরিক্ত স্ট্রাইকার হিসেবে অবামেয়ংকে নামান জাভি। তবুও শেষ পর্যন্ত জালের দেখা পায়নি বার্সা। উল্টো ম্যাচের শেষ দিকে এসে হারতে বসেছিল তারা। তবে ভাগ্য সহায় ছিল বার্সার। নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ের ৫ম মিনিটে রাদামেল ফ্যালকাও দারুণ এক গোল করলেও তা বাতিল হয়ে যায় অফসাইডের কারণে। আর তাতেই কোনো রকমে হার এড়ায় বার্সা। এর আগে অবশ্য বার্সার কাঁটা ঘায়ে নুনের ছিটা হিসেবে ৯৩তম মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বার্সার অধিনায়ক সার্জিও বুস্কেটস।

নিজেদের দ্বিতীয় ম্যাচে আগামী ২২ আগস্ট বাংলাদেশ সময় রাত ২টায় রিয়াল সোসিয়েদাদের আতিথ্য নেবে বার্সেলোনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন