বিজ্ঞাপন

চবি ভর্তি পরীক্ষা: নিরাপত্তায় ৮০০ পুলিশ

August 14, 2022 | 7:13 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, প্রশ্ন জালিয়াতিসহ বিভিন্ন অপতৎপরতা ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। ক্যাম্পাসে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মোতায়েন থাকবে ৮০০ পুলিশ সদস্য।

বিজ্ঞাপন

রোববার (১৪ আগস্ট) দুপুর ১২টায় এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া। আগামী মঙ্গলবার (১৬ আগস্ট) থেকে শুরু হয়ে ভর্তি পরীক্ষা চলবে ২৪ আগস্ট পর্যন্ত। সংবাদ সম্মেলনে বলা হয়েছে, শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে ক্যাম্পাসে মোতায়েন থাকবে ৭০০ থেকে ৮০০ পুলিশ সদস্য। সার্বক্ষণিকভাবে দায়িত্ব পালন করবে পুলিশের গোয়েন্দা টিম, বিএনসিসি, রোভার স্কাউট ও বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা দফতররের সদস্যরা। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরাও বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে থাকবেন।

প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া বলেন, ‘প্রশ্নপত্র কিংবা অন্য কোনো বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে পরীক্ষা কেন্দ্রে প্রবেশের এক ঘণ্টা আগে ইউনিট কো-অর্ডিনেটরের কাছে লিখিতভাবে জমা দিতে হবে। এরপর আর কোনো অভিযোগ গ্রহণ করা হবে না। সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার নিয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের অনুরোধ করছি। পরীক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকদের নিরাপত্তার স্বার্থে জাতীয় পরিচয়পত্র অথবা নিজস্ব পরিচয়পত্র যদি থাকে সেগুলো রাখার অনুরোধ করছি।’

বিজ্ঞাপন

এ বিষয়ে বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে বলে প্রক্টর জানিয়েছেন।

পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা:

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্দেশনার মধ্যে আছে- প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীরা ভর্তির ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে থেকে নিজ নিজ আসনের অবস্থান জানতে পারবে। সিট প্ল্যান দেখার আগে অবশ্যই প্রবেশপত্র ডাউনলোড করতে হবে, প্রত্যেক পরীক্ষার্থীর ডাউনলোড করা দুই কপি প্রবেশপত্র, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি (প্রবেশপত্রে আঠা/পিন দিয়ে লাগিয়ে) ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ভর্তি পরীক্ষার দিন অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে। পরীক্ষার্থীরা পরীক্ষার হলে FX-100 বা এর নিচে সাধারণ মানের (মেমোরি অপশন ব্যতিত) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।

পরীক্ষার হলে প্রার্থীর মোবাইল ফোন, মেমোরি অপশন সম্বলিত ক্যালকুলেটর, ইলেকট্রনিক ডিভাইস, ঘড়ি ও কলম বা যেকোনো ধরনের ডিভাইস রাখা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে সার্বক্ষণিক মাস্ক পরিধান করতে হবে। পরীক্ষার্থীদের সঙ্গে একের অধিক অভিভাবক ক্যাম্পাসে না আসার অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য ২০২১-২২ শিক্ষাবর্ষে চারটি ইউনিট এ, বি, সি, ডি এবং দুইটি উপ-ইউনিট বি-১ ও ডি-১ এ মোট ১ লাখ ৪৩ হাজার ৭২৭ জন শিক্ষর্থীর আবেদন জমা পড়েছে।

বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ,এবং মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিজারিশ অনুষদের ‘এ ইউনিটে’ আবেদন জমা পড়েছে ৫৪ হাজার ১০৬ টি। এই ইউনিটে সাধারণ আসন সংখ্যা ১ হাজার ২১৫টি। প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪৫ জন শিক্ষার্থী।

বিজ্ঞাপন

কলা ও মানববিদ্যা অনুষদ ‘বি’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৩৫ হাজার ৭৭৯জন শিক্ষার্থীর। এই ইউনিটে সাধারণ আসন সংখ্যা ১ হাজার ২২১টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে ২৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এছাড়া কলা অনুষদভুক্ত ‘বি-১’ উপ-ইউনিটের মধ্যে নাট্যকলা, চারুকলা, সংগীত মিলিয়ে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৫৭৯ জন। এই উপ-ইউনিটে আসনপ্রতি পরীক্ষার্থীর সংখ্যা ১৩ জন।

ব্যাবসায় প্রশাসন অনুষদ ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ১১ হাজার ৬০ জন শিক্ষার্থী। এই ইউনিটে ৪৪১টি সাধারণ আসনের জন্য প্রতি আসনে আবেদন জমা পড়েছে ২৫ জন শিক্ষার্থীর।

আর সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ এবং জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ৩৯ হাজার ৩৯২টি। এই ইউনিটে আসন প্রতি শিক্ষার্থীর আবেদন ৩৪ জন।

এছাড়াও, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি-১’ উপ-ইউনিটে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে আবেদন পড়েছে ১ হাজার ৮১১টি। ৩০টি সাধারণ আসনের এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ৬০ জন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’— এই চারটি ইউনিট এবং ‘বি-১’ ও ‘ডি-১’— এই দুইটি উপ-ইউনিটের আওতায় ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এসব ইউনিট ও উপ-ইউনিটে সাধারণ ও কোটাসহ ৪ হাজার ৯২৬ টি আসন রয়েছে।

ভর্তি পরীক্ষার সময়সূচি:

এবার এ, বি, সি ও ডি ইউনিটের পরীক্ষা দুই শিফটে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসন সংকটের কারণে পার্শ্ববর্তী হাটহাজারী কলেজে ‘এ’ ইউনিটের পরীক্ষা কেন্দ্র রাখা হয়েছে।

মঙ্গলবার (১৬আগস্ট) ‘এ’ ইউনিটের পরীক্ষা দ্বিতীয় শিফটে পরীক্ষার কেন্দ্র প্রবেশ সকাল ৯টা ৪৫ মিনিট, ওএমআর ফরম বিতরণ সকাল ১০টা ১৫ মিনিট, প্রশ্নপত্র বিতরণ সকাল ১১টা, এবং সমাপ্তি ১২টায়। দ্বিতীয় শিফটে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ দুপুর সোয়া ২টায় এবং ওএমআর ফরম বিতরণ পৌনে তিনটায়, প্রশ্নপত্র বিতরণ সাড়ে তিনটায় এবং সমাপ্তি সাড়ে ৪টায়।

একই সময়ে ‘সি ইউনিট’ ১৯ আগস্ট, ‘বি ইউনিট’ ২০ আগস্ট, ডি ইউনিট ২২ আগস্ট, বি-১ উপ-ইউনিট পরীক্ষা প্রথম শিফটে ২৪ আগস্ট সকাল পৌনে ১০টায় এবং ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা দ্বিতীয় শিফটে একইদিন দুপুর পৌনে ২টায় হবে।

সারাবাংলা/সিসি/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন