বিজ্ঞাপন

বাঁধ ভেঙে গেলে ছাত্রলীগ বসে থাকবে না: লেখক ভট্টাচার্য

August 14, 2022 | 9:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের তোপের মুখে পড়তে হয় বুয়েট শাখা ছাত্রলীগের সাবেক নেতাদের। এ ঘটনার ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

বিজ্ঞাপন

লেখক ভট্টাচার্য বলেন, ‘যতই চেষ্টা করেন আপনারা বাংলার মাটি থেকে বঙ্গবন্ধুর আদর্শকে ধূলিসাৎ করতে পারবেন না। বুয়েটের মাটি থেকে ছাত্র রাজনীতির ইতিহাসকে মুছে ফেলতে পারবেন না। ধৈর্যের একটা সীমা থাকে। বাঁধ ভেঙে গেলে কিন্তু ছাত্রলীগ বসে থাকবে না।’

রোববার (১৪ আগস্ট) রাজধানীর সরকারি তিতুমীর কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আলোচনা সভা ও বঙ্গবন্ধু বইমেলা আয়োজনে নিজ বক্তব্যে এমন কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘পরবর্তীতে শিক্ষার্থীরা যদি এমন আচরণ করে তবে কঠোর কর্মসূচি দিয়ে সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে বুয়েটকে আমরা অবাঞ্চিত ঘোষণা করব।’

বিজ্ঞাপন

শনিবার জাতীয় শোক দিবস উপলক্ষে বুয়েটের সেমিনার অডিটোরিয়ামে ‘বাংলাদেশ ছাত্রলীগ, বুয়েট এর সাবেক নেতারা ব্যানারে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে বুয়েট শাখা ছাত্রলীগের সাবেক নেতারা। এ সময় শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন তারা।

আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর বুয়েট ক্যাম্পাসে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ফলে ছাত্রলীগের ব্যানারে আয়োজন নিয়ে প্রশ্ন তোলেন শিক্ষার্থীরা। নেতারা তড়িঘড়ি করে কর্মসূচি শেষ করে বের হলে ‘খুনি’, ‘খুনি’ স্লোগান দিয়ে প্রতিবাদ জানান শিক্ষার্থীরা। ‘ছাত্র রাজনীতির ঠিকানা, এই ক্যাম্পাসে হবে না’, ‘আবরারের রক্ত, বৃথা যেতে দেব না’, ‘ছাত্রলীগের ঠিকানা, এই ক্যাম্পাসে হবে না’— এমন স্লোগানও দিতে দেখা যায় শিক্ষার্থীদের।

বিজ্ঞাপন

ওই ঘটনার প্রসঙ্গ টেনে লেখক ভট্টচার্য বলেন, ‘বুয়েট ছাত্রলীগের সাবেক নেতাদের অংশগ্রহণে ১৫ আগস্ট উপলক্ষে শোক সভা ছিল গতকাল। কিন্তু তার বিরোধিতা করে সাধারণ শিক্ষার্থীদের নামে জামায়াত-শিবিরের এজেন্ডা বাস্তবায়নের জন্য যে ন্যাক্কারজনক ঘটনা ঘটানো হয়েছে তাতে আমরা ধিক্কার জানাই।’

শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের তাগিদ দেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক। একই অনুষ্ঠানে ছাত্রলীগের সহ-সভাপতি তিলোত্তমা শিকদার বুয়েটের ঘটনায় বিষোদগার করে শিক্ষার্থীদের আদর্শে সমস্যা আছে বলেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আলোচনা সভা ও বঙ্গবন্ধু বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ.ফ.ম. বাহাউদ্দিন নাছিম।

আয়োজনে সভাপতিত্ব করেন সরকারি তিতুমীর কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি রিপন মিয়া, অনুষ্ঠানে সঞ্চালনা করেছেন শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হক জুয়েল মোড়ল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন