বিজ্ঞাপন

সংসদ ভবন এলাকায় স্পিকার-ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণ বৈধ

August 16, 2022 | 12:02 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সংসদ এলাকায় স্পিকার-ডেপুটি স্পিকারের বাসভবন মূল নকশার বাইরে বলে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল মঞ্জুর করে রায় দিয়েছেন আপিল বিভাগ। এর ফলে এই বাসভবন দুটি বৈধ বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ আগস্ট) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ রায় দেন। আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী তানজিব উল আলম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

রায়ের পর অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ জানান, হাইকোর্ট যে রায় দিয়েছেন তার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল মঞ্জুর করেছেন আপিল বিভাগ। এর ফলে ওই দুটি বাসভবন বৈধ।

বিজ্ঞাপন

এর আগে ২০০২ সালে সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণের প্রক্রিয়া শুরু হলে ২০০৩ সালে এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ইনস্টিটিউট অব আর্কিটেক্টস (আইএবি)।

রিট আবেদনে বলা হয়, লুই আই কানের মূল নকশা লঙ্ঘন করে সংসদ ভবন এলাকায় এসব আবাসিক ভবন নির্মাণ করা হচ্ছে।

বিজ্ঞাপন

এরপর ওই রিটের শুনানি নিয়ে ২০০৪ সালের ২১ জুন স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন মূল নকশার বাইরে বলে রায় দেন হাইকোর্ট। রায়ে সংসদ ভবন এলাকাকে বিশ্ব ঐতিহ্যে অন্তর্ভুক্ত করতে ইউনোস্কোর কাছে আবেদনেরও নির্দেশ দেন।

তবে হাইকোর্টের ওই রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। আপিল বিভাগ হাইকোর্টের রায় স্থগিত করেন। পরে রাষ্ট্রপক্ষ আপিলের অনুমতি চেয়ে আবেদন (লিভ টু আপিল) করলে আজ তা মঞ্জুর করেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

২০০২ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে সংসদ ভবনের মূল ভবনের পাশেই খোলা সবুজ চত্বরে স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণের উদ্যোগ নেয় সংসদ সচিবালয় ও গণপূর্ত মন্ত্রণালয়।

এরপর সরকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং ইনস্টিটিউট অব আর্কিটেক্ট (আইএবি) হাইকোর্টে রিট করে।

বিজ্ঞাপন

তবে হাইকোর্টের রায় স্থগিত থাকা অবস্থায় ওই এলাকায় স্পিকার এবং ডেপুটি স্পিকারের বাসভবনের নির্মাণ কাজ শেষ করা হয়।

সারাবাংলা/কেআইএফ/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন