বিজ্ঞাপন

দেড় মাসে পুঁজিবাজার ছেড়েছে ২ লাখ ১৬ হাজার বিনিয়োগকারী

August 16, 2022 | 1:16 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা দরপতনে পুঁজিবাজার বিমুখ হয়ে পড়ছেন অনেক বিনিযোগকারী। দরপতনে পুঁজি হারানোর ধাক্কা সহ্য করতে না পেরে ১ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত পুঁজিবাজার ছেড়েছে ২ লাখ ১৬ হাজার ৪৫২ জন বিনিয়োগকারী। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

সিডিবিএল সূত্র জানায়, জুন মাসের শেষ দিন পুঁজিবাজারে বিও হিসাব ছিল ২০ লাখ ৫৩ হাজার ৪২২টি। টানা দরপতনের কারণে গত ১৪ আগস্ট বিনিযোগকারীর সংখ্যা কমে ১৮ লাখ ৩৬ হাজার ৯৭০ জনে নেমে এসেছে। ফলে সর্বশেষ দেড় মাসে পুঁজিবাজার ছেড়েছে ২ লাখ ১৬ হাজার ৪৫২জন বিনিয়োগকারী।

এ ব্যাপারে ঢাকা বিশ্বাবদ্যালয়ের শিক্ষক ও পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ সারাবাংলাকে বলেন, টানা দরপতনে অনেক বিনিয়োগকারী বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েছেন। ভবিষ্যতে আরও লোকসানের হাত থেকে রক্ষা পেতে অনেকে বাজার থেকে বের হয়ে গেছেন। এতে করে পুঁজিবাজারে বিনিযোগকারীর সংখ্যা কিছুটা কমে গেছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রতিবছর জুলাই শেষে বিও হিসাব নবায়ন না করার কারণে কিছু হিসাব বন্ধ হয়ে যায়। এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে বাজার টানা মন্দা থাকায় অন্য বছরের তুলনায় এবার বেশি পরিমাণ বিও হিসাব বন্ধ হয়ে গেছে।

জানা গেছে, প্রতি বছর জুলাই মাসের শুরুতে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব নবায়ন করতে হয়। নবায়ন করা না হলে বিও হিসাবগুলো বন্ধ করে দেওয়া হয়। তবে যে সব বিও হিসাবে শেয়ার থাকে, সেসব বিও হিসাব বন্ধ করা হয় না। কিন্তু গত কয়েক মাস ধরে পুঁজিবাজারে দরপতন চলতে থাকায় বাজারের প্রতি আস্থা হারাচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা। অব্যাহত দরপতনে বড় ধরনের লোকসানের কবলে পড়ে অনেকে নিঃস্ব হয়ে বাজার থেকে বের হয়ে গেছেন। কেউ কেউ আবার আরও পুঁজি হারাতে পারে এই আতঙ্কে আগেবাগে বাজার থেকে সব শেয়ার বিক্রি করে চলে গেছে। আবার নবায়ন না করার কারণে অনেক বিও হিসাব বন্ধ হয়ে গেছে।

বিজ্ঞাপন

এদিকে জুন মাসের শেষ মোট বিও হিসাব ছিল ২০ লাখ ৫৩ হাজার ৪২২টি। এর মধ্যে পুরুষ বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১৫ লাখ ২৭ হাজার ২১২টিতে। নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৫ লাখ ১০ হাজার ২৫টি। কোম্পানি বিও হিসাব ছিল ১৬ হাজার ১৮৫টিতে।এছাড়াও অন্যদিকে জুন মাস শেষে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৭৫ হাজার ১৮০টিতে।

অন্যদিকে সর্বশেষ গত ১৪ আগষ্ট শেষে পুঁজিবাজারে মোট বিনিয়োগকারী ছিল ১৮ লাখ ৩৬ হাজার ৯৭০টি। এর মধ্যে দেশি বিনিয়োগকারী ১৭ লাখ ৫৬ হাজার ৯০২জন। অন্যদিকে অনাবাসী বিনিযোগকারীর সংখ্যা ৬৪ হাজার ২০৭ জন। এর মধ্যে পুরুষ বিনিযোগকারী ১৩ লাথ ৭১ হাজার ৩৭৮ জন। নারী বিনিযোগকারীর সংখ্যা ৪ লাথ ৪৯ হাজার ৭৩১ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন