বিজ্ঞাপন

গার্ডার দুর্ঘটনায় জড়িতদের চিহ্নিতের নির্দেশ প্রধানমন্ত্রীর

August 16, 2022 | 1:54 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের গার্ডার পড়ে হতাহতের ঘটনায় জড়িতদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এটা খুবই দুঃখজনক ঘটনা। প্রকল্পের পিডি ঠিকাদার এবং সংশ্লিষ্টরা এ ধরনের কাজ কেমন করে করল। কোনো ব্যবস্থা না নিয়ে কেন গার্ডার তোলা হলো সেটি বোঝা যাচ্ছে না। এ ঘটনায় তদন্ত করতে হবে এবং ব্যবস্থা নিতে হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বিফ্রিং শেষে তিনি এ নির্দেশনা দেন। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এসব তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বলেছেন মূল্যস্ফীতির কারণে নিম্ন আয়ের মানুষ অনেক কষ্টে আছে। আমরা আপ্রাণ চেষ্টা করছি। এছাড়া খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জনে কৃষির সঙ্গে যুক্ত, সেচ, গুদাম তৈরি পরিবহন, পরিচালন, সার, বীজ সব ক্ষেত্রে সহযোগীতা ও ভুর্তকি দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানির বিষয়টি ভেবে দেখারও নির্দেশ দিয়েছেন তিনি।

এক্ষেত্রে প্রধানমন্ত্রী বলেছেন, ভারত ও অন্যান্য দেশ যদি কিনতে পারে তাহলে আমরাও কিনতে পারব। বিষয়টি সংশ্লিষ্টরা ভেবে দেখবে। বিদ্যুৎ সংকট মোকাবিলায় সৌরবিদ্যুৎ উৎপাদনে বিশেষ গুরুত্ব দিতে বলেছেন প্রধানমন্ত্রী। এছাড়া বর্তমান ডলার সংকট মোকাবিলা অন্য কোনো দেশের মুদ্রার সঙ্গে সোয়াব করা যায় কিনা সে বিষয়ে ভেবে দেখার কথাও বলেছেন প্রধানমন্ত্রী। এছাড়া সুইচ গেট নির্মাণ না করার নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বিশ্বব্যাংক ও আইএমএফ সার্বিক মন্দার আভাস দিচ্ছে। আমরা তো এর বাইরে নই। ফলে একটু সর্তক অবস্থায় আছি। ই্উক্রেন যুদ্ধ এখনো চলমান। এটা জটিল যুদ্ধ। কবে শেষ হবে তা বলা যায় না। এজন্য আমরা সাবধানে প্রয়োজনীয় ব্যয় করছি। অহেতুক ব্যয় করা ঠিক না। এ কারণে পলিসি সিদ্ধান্ত নিয়েছি। অনেকে বলেছিলেন আমরা শ্রীলংকার মতো হয়েছি। কিন্তু আমরা শ্রীলংকা হইনি।

তিনি বলেন, অনেকে বলেছিলেন ইদের পরে র‌্যামিটেন্স কমে যাবে। কিন্তু আমরা ৩০ শতাংশ র‌্যামিটেন্স বেশি পেয়েছি। সর্বশেষ র‌্যামিটেন্স প্রবাহ অত্যন্ত উৎসাহ ব্যঞ্জক। এক্সপোর্টের হাওয়া ভালো। আশা করছি সেপ্টেম্বরের শেষ নাগাদ আমাদের বিদ্যুৎ ঘাটতি থাকবে না।

প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, ডলারের ক্রাইসিস সারা বিশ্বে চলছে। তবে এখন ডলারের সংকট অনেক কমে গেছে। একবারে হতাশ হওয়া ঠিক না। বিশ্ব মন্দার দর্শন আমরা হয়ত পারবো না। কিন্তু তারপরও সতর্ক থাকতে হবে।

বিজ্ঞাপন

তিনি জানান, বর্তমান তেলের দাম আন্তর্জাতিক বাজারে কমলেও দেশে না কমার কারণ হলো এখন যে তেল গুলো আসছে সেগুলোর আগের করা এলসির। আর ৯০, ৯৫ ডলারের করা এলসির তেল আসতে আর ও দেড় থেকে দুই মাস সময় লাগবে।

সারাবাংলা/জেজে/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন