বিজ্ঞাপন

রক্তের প্লেটলেট বাড়াবে যে খাবারগুলো

August 17, 2022 | 2:21 pm

লাইফস্টাইল ডেস্ক

সারাদেশে বেড়ে চলেছে ডেঙ্গুর প্রকোপ। মাত্রা ছড়াচ্ছে রোগটির ভয়াবহতা। এ রোগে বেশিরভাগ রোগীর রক্তের অনুচক্রিকা বা প্লেটলেট সংখ্যা কমে যায়। প্লেটলেট সংখ্যা একেবারেই নিচে নেমে গেলে চিকিৎসকের পরামর্শে নতুন করে প্লেটলেট দিতে হবে। তবে সবাইকেই যে প্লেটলেট দিতে হবে এমন নয়। ডেঙ্গু রোগীর খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখুন যেগুলো রক্তে প্লেটলেটের মাত্রা বাড়ায়। নিয়ম করে ওষুধ ও যত্নের সঙ্গে ঘরোয়া কিছু খাবারে জোড় দিলেও প্লেটলেট বাড়ে সহজেই। তবে এ ব্যপারে চিকিৎসকের পরামর্শই শেষ কথা।

বিজ্ঞাপন

ডেঙ্গু আক্রান্ত ব্যক্তির উপযোগী চিকিৎসার পাশাপাশি তাকে খাওয়াতে হবে কিছু খাবার যেগুলো রক্তে প্লেটলেট সংখ্যা বাড়াতে সাহায্য করে বলে দাবি গবেষকদের। এমনই কিছু খাবার সম্পর্কে জানাচ্ছেন নয়াদিল্লির ‘অ্যাকশন ক্যানসার হাসপাতালের’ জ্যেষ্ঠ পুষ্টিবিদ ডা. প্রীতি জায়েন।

ভিটামিন এ

ভিটামিন এ জাতীয় খাবার রক্তে প্লেটলেট সংখ্যা বাড়ায়। গাজর, মিষ্টি কুমড়া, বাধাকপি, মিষ্টি আলু- এগুলো ভিটামিন এ সমৃদ্ধ খাবার। ডেঙ্গু আক্রান্তকে খাওয়ান এগুলো।

বিজ্ঞাপন

ভিটামিন বি-১২

ভিটামিন বি-১২ এর অন্যতম উৎস ডিম, দুধ ও মাখন। এই খাবারগুলো শরীরে প্লেটলেট সংখ্যা বাড়াতে সাহায্য করে।

ভিটামিন সি জাতীয় খাবার রক্তে প্লেটলেট সংখ্যা স্বাভাবিক রাখা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকর

ভিটামিন সি জাতীয় খাবার রক্তে প্লেটলেট সংখ্যা স্বাভাবিক রাখা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকর

ভিটামিন বি-৯ ও ফলেট

বিজ্ঞাপন

ফলেট ও ভিটামিন বি-৯ পাওয়া যায় কমলালেবু ও বিভিন্ন রকম শাক-সবজিতে। এখন বাজারে পাওয়া যায়, এমন সব ধরনের শাক-সবজি খাওয়াতে হবে। শাক-সবজি রান্না স্বাস্থ্যসম্মত করতে অল্প তেল আর মশলা ব্যবহার করুন।

ভিটামিন সি

শরীরে আয়রন শোষণ করতে সাহায্য করে ভিটামিন সি। ভিটামিন সি জাতীয় খাবার রক্তে প্লেটলেট সংখ্যা স্বাভাবিক রাখা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকর। পেঁপে, আম, আনারস, আমড়া, কমলা, লেবু, মাল্টা, আঙুর, জাম, টমেটো ইত্যাদি ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। ডেঙ্গু রোগীকে প্রতিদিন এই ফলগুলো পরিমিত পরিমাণে খাওয়াতে হবে।

ভিটামিন কে

বিজ্ঞাপন

রক্তে প্লেটলেট বাড়ানোর জন্য ডেঙ্গু রোগীকে ভিটামিন কে জাতীয় খাবার খাওয়ান। ডিম, সবুজ শাক-সবজি, বাধা কপি, মাংস, ব্রকলি ইত্যাদিতে আছে বিভিন্ন ধরনের দরকারি খনিজ উপাদান ও ভিটামিন কে। এছাড়া এই খাবারগুলোতে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণও বেশি থাকে। তাই প্রতিদিন রোগীকে এই খাবারগুলো দিতে চেষ্টা করুন।

আয়রন

রক্তে প্লেটলেট সংখ্যা বাড়াতে আয়রনসমৃদ্ধ খাবারের জুড়ি নেই। এছাড়া যাদের অ্যানিমিয়া (রক্তস্বল্পতা) আছে, আয়রন জাতীয় খাবার তাদের জন্যও দরকারি। পালং শাক, সামুদ্রিক মাছ, কলিজা, মিষ্টি কুমড়া, ডালিম, মসুর ডাল, কচু শাক ইত্যাদিতে প্রচুর পরিমাণ আয়রন আছে। শারীরিক দুর্বলতা কাটিয়ে উঠতেও সাহায্য করে আয়রনসমৃদ্ধ খাবার।

পর্যাপ্ত ভিটামিন সি রয়েছে এমন খাবার প্লেটলেট বাড়ায়

পর্যাপ্ত ভিটামিন সি রয়েছে এমন খাবার প্লেটলেট বাড়ায়

পেঁপে পাতা ও পেঁপে

ডেঙ্গুর বেশির ভাগ ওষুধও তৈরি হয় পেঁপে পাতার রস থেকে। বেশ কিছু গবেষণায় জানা গেছে, ফল হিসেবে পেঁপে যেমন প্লেটলেট বাড়াতে সক্ষম, তেমনি পেঁপের পাতাও বেশ উপকারী। পুরোপুরি পাকা পেঁপেতে ভিটামিন এ থাকে প্রচুর পরিমাণে। ডেঙ্গু আক্রান্ত হলে প্রতিদিন পাকা পেঁপে খেতে পারেন, সাথে লেবুর শরবত পান করুন দিনে কয়েকবার।

আমলকি

যেহেতু ভিটামিন সি প্লেটলেট অনেকটাই নিয়ন্ত্রণে রাখে, তাই পর্যাপ্ত ভিটামিন সি রয়েছে এমন খাবার প্লেটলেট বাড়ায়। এরা রোগ প্রতিরোধও করে, তাই আমলকি, লেবুর মতো ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখুন পাতে।

ডালিম

প্রচুর আয়রন, ভিটামিন ‘সি’ ও অ্যান্টি-অক্সিডেন্ট আছে ডালিমে। ব্লাড প্লেটলেট বাড়ে নিয়মিত ডালিম খেলে। ডালিমের রস পান করতে পারেন। অথবা সালাদে, স্মুদিতে ও ব্রেকফাস্টে রাখতে পারেন এই ফল।

সবুজ শাক

পালং শাক ও অন্যান্য সবুজ শাকে প্রচুর ভিটামিন থাকে। রান্নার পাশাপাশি সালাদ ও স্যান্ডউইচের সাথে কাঁচাও খেতে পারেন এগুলো।

কিসমিসে আছে প্রচুর আয়রন

কিসমিসে আছে প্রচুর আয়রন

বিট

বিটের রস প্লেটলেটের সংখ্যা বাড়াতে অত্যন্ত কার্যকর৷ রক্তে হিমোগ্লোবিনের পরিমাণও এর হাত ধরে বাড়ে। শীতকাল জুড়ে প্রতিদিন ডায়েটে এক গ্লাস বিটের রস রাখুন।

কুমড়া

শরীরে প্রোটিনের জোগান বাড়াতে উদ্ভিজ্জ উৎসগুলোর মধ্যে কুমড়োও রয়েছে। এই প্রোটিনই প্লেটলেট তৈরিতে সাহায্য করে। তাই ডেঙ্গু আটকাতে ও প্লেটলেটের পরিমাণ বাড়াতে কুমড়োর বীজ ও কুমড়ো দুই-ই রাখুন ডায়েটে।

রসুন

উপকারী এই মসলা রক্ত পরিশুদ্ধ করে ও প্লেটলেট বাড়ায়। গবেষণায় দেখা গেছে, রসুনে থাকা থ্রম্বোক্সেন এ টু প্লেটলেট বাড়ায়। প্রতিদিনের খাবারে তাই রসুন যুক্ত করুন। দুই তিন কোষ রসুন আলাদা করেও খেতে পারেন।

শিম

ভিটামিন বি নাইন সমৃদ্ধ শিম প্লেটলেট উন্নত করতে পারে।

কিসমিস

কিসমিসে আছে প্রচুর আয়রন। শরীরে শক্তি যোগায় ও ব্লাড প্লেটলেট স্বাভাবিক রাখে এটি। ওটমিল বা টক দইয়ের সাথে মিশিয়ে খেতে পারেন কিসমিস।

ডেঙ্গু আটকাতে ও প্লেটলেটের পরিমাণ বাড়াতে কুমড়োর বীজ ও কুমড়ো দুই-ই রাখুন ডায়েটে

ডেঙ্গু আটকাতে ও প্লেটলেটের পরিমাণ বাড়াতে কুমড়োর বীজ ও কুমড়ো দুই-ই রাখুন ডায়েটে

গাজর

দৃষ্টিশক্তি বাড়াতে উপকারী গাজর। পাশাপাশি রক্তের প্লেটলেট বাড়ায় এটি। গাজরের জুস খেতে পারেন নিয়মিত। এছাড়া সালাদ বা স্যুপ হিসেবেও খেতে পারেন গাজর।

তিলের তেল

পলি আনস্যাচুরেটেড ফ্যাট ও ভিটামিন ‘ই’ থাকে তিলের তেলে। এটি ব্লাড প্লেটলেট বৃদ্ধির দারুণ এক ওষুধ হিসেবেও বিবেচিত।

প্রোটিন

মুরগীর মাংস, মাছ এসব খাবার থেকে প্রোটিন পাওয়া যায় বেশি। এসব খাবারে জিংক ও ভিটামিন বি টুয়েলভও থাকে প্রচুর।

গমপাতার রস

গমপাতা প্লেটলেট সংখ্যা বাড়াতে সাহায্য করে। প্লেটলেট সংখ্যা বাড়াতে গমপাতার রসের সঙ্গে লেবু মিশিয়ে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

তরল খাবার ও অন্যান্য

ডেঙ্গু আক্রান্তদের প্রচুর পরিমাণ তরলজাতীয় খাবার গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তবে এই রোগে আক্রান্ত সবাই একই ধরণের শারীরিক সমস্যায় ভুগবেন, তা নয়। তাই চিকিৎসকের পরামর্শ অনুয়ায়ী রোগীর খাদ্য তালিকা বানাতে হবে। রোগীর শারীরিক সমস্যাগুলো বিবেচনা করে চিকিৎসকই বলে দেবেন, আপনার রোগীর জন্য কোন খাবারগুলো উপযোগী।

তথ্যসূত্র: এনডিটিভি

সারাবাংলা/এসবিডিই/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন