বিজ্ঞাপন

বোলিং র‌্যাংকিংয়ে সেরা দশে মোস্তাফিজ, তাইজুলের উন্নতি

August 17, 2022 | 7:41 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি সিরিজ হারের পর ওয়ানডে সিরিজও হেরেছে বাংলাদেশ। সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে তিন ম্যাচের সিরিজে আগেই হার নিশ্চিত হয়েছিল বাংলাদেশের। তবে সিরিজের তৃতীয় ম্যাচে দুর্দান্ত ক্রিকেট খেলে বাংলাদেশ। বিশেষ করে বোলিং ডিপার্টমেন্টের পারফরম্যান্স ছিল দুর্দান্ত। তার ফল মিলল র‌্যাংকিংয়ে।

বিজ্ঞাপন

বুধবার (১৭ আগস্ট) সাপ্তাহিক র‌্যাংকিং হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলামদের।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে ৫.২ ওভার বোলিং করে মাত্র ১৭ রান দিয়ে চার উইকেট নেন মোস্তাফিজুর রহমান। তাতে দুই ধাপ এগিয়ে বোলিং র‌্যাংকিংয়ের ১০ নম্বরে উঠে এসেছেন মোস্তাফিজ। ৬৪০ রেটিং পয়েন্ট নিয়ে ঠিক একই অবস্থানে আছেন ইংল্যান্ডের ক্রিস ওকসও।

বিজ্ঞাপন

তাইজুল ইসলাম এগিয়েছেন ১৮ ধাপ। ৫৩ নম্বরে উঠে এসেছেন ওয়ানডে স্কোয়াডেতে অনিয়মিত স্পিনার। ওয়ানডে ক্যারিয়ারে এটাই তার সেরা অবস্থান। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতে ৩৪ রানে ২ উইকেট নিয়েছিলেন তাইজুল। বোলিং র‌্যাংকিংয়ে বাংলদেশিদের মধ্যে সবচেয়ে এগিয়ে মেহেদি হাসান মিরাজ। তবে জিম্বাবুয়েতে খুব একটা ভালো বোলিং করতে না পারা মিরাজ দুই ধাপ পিছিয়ে নেমে গেছেন ৮ নম্বরে।

বোলিংয়ে সবার ওপরে আছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। দুই নম্বরে ভারতের জাসপ্রিত বুমরাহ। তিন নম্বরে অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড, চারে আফগানিস্তানের মুজিব-উর রহমান ও পাঁচে পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি।

বিজ্ঞাপন

ব্যাটিংয়ে উন্নতি হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের। এক ধাপ এগিয়ে ৩৪ নম্বরে উঠে এসেছেন তিনি। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল আছেন ১৬ নম্বরে। বাংলাদেশিদের মধ্যে ব্যাটিংয়ে তিনিই সবচেয়ে এগিয়ে। লিটন দাস আছেন ২৮ নম্বরে, মুশফিকুর রহিম ২১ নম্বরে। সাকিব আল হাসান ৩২ নম্বরে।

ব্যাটিংয়ে সবার ওপরে যথারীতি পাকিস্তানের বাবর আজম। এরপর সেরা পাঁচে যথাক্রমে- পাকিস্তানের ইমাম-উল হক, দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডুসেন, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও ভারতের বিরাট কোহলি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন