বিজ্ঞাপন

কচুয়ার হাইওয়েতে টোল আদায় বন্ধের নির্দেশ

August 17, 2022 | 10:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাস-ট্রাকের নির্ধারিত টার্মিনাল ছাড়া হাইওয়েতে টোল আদায় না করতে কচুয়া পৌরসভাকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

একইসঙ্গে বাস টার্মিনাল ছাড়া কচুয়া পৌরসভা এলাকায় বাস, ট্রাকসহ যন্ত্র চালিত সব ধরনের পরিবহন থেকে এখতিয়ার বহির্ভূতভাবে টোল আদায় করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বিভাগীয় কমিশনার, পুলিশের আইজিপি, বিআরটিএর চেয়ারম্যান ও কচুয়া পৌরসভার মেয়রকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৭ আগস্ট) এ বিষয়ে এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তৌফিক ইনাম। তাকে সহায়তা করেন আইনজীবী মো. অনিক হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

বিজ্ঞাপন

এর আগে সুরমা পরিবহনের অন্যতম কর্ণধার আবুল হোসেন মজুমদার গত সপ্তাহে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিটটি দায়ের করেন।

মামলার বিবরণে জানা যায়, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ণ ও সমবায় মন্ত্রণালয় ২০১৫ সালের ৩ ডিসেম্বর দেশের সব সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদ এলাকার সড়ক-মহাসড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করে বাস, ট্রাকসহ সব ধরনের পরিবহন থেকে টোল আদায় না করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা জারি করে। তা স্বত্ত্বেও টোলের নামে চাঁদা আদায় চলছে। প্রতি বাস বা ট্রাক থেকে ৫০ টাকা হারে টোল নেওয়া হচ্ছে। ইজারাদারদের মাধ্যমে টোল হিসেবে তা আদায় করা হচ্ছে। অথচ বাস-ট্রাকসহ গণপরিবহনে চাঁদাবাজি সম্পূর্ণ বেআইনি। এ সব বিষয়ে প্রতিকার চেয়ে সুরমা পরিবহনের অন্যতম কর্ণধার আবুল হোসেন মজুমদার গত সপ্তাহে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেন।

বিজ্ঞাপন

ওই রিট আবেদনের শুনানি নিয়ে আজ আদালত রুলসহ কচুয়া পৌরসভা বাসস্ট্যান্ড ছাড়া পৌরসভার অন্য এলাকা থেকে টোল আদায় বন্ধের নির্দেশ দিয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/একে

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন