বিজ্ঞাপন

এক সময় ওপেনার ছিলেন মুশফিক

August 17, 2022 | 11:34 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

এশিয়া কাপের আগে বাংলাদেশের ওপেনিং পজিশন নিয়ে বহু আলোচনা। তামিম ইকবালের অবসর, লিটন দাসের চোট এবং নাইম শেখ, নাজমুল হোসেন শান্তদের অফ ফর্মের কারণে মাত্র দুজন ওপেনার নিয়ে এশিয়া কাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ। যে দুজন ওপেনারকে স্কোয়াডে রাখা হয়েছে তারাও থিতু নয়। ফলে বিকল্প ওপেনারের প্রয়োজন পরতেই পারে। এই ভাবনায় সাকিব আল হাসান, মুশফিকুর রহিমের নাম উল্লেখ করেছিলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। মুশফিকুর রহিমের ছোটবেলার কোচ নাজমুল আবেদিন ফাহিম জানালেন, শুরুতে ওপেনার হিসেবেই খেলতেন মুশফিক।

বিজ্ঞাপন

বাংলাদেশের এশিয়া কাপের স্কোয়াডে ওপেনার হিসেবে আছেন এনামুল হক বিজয় ও পারভেজ হোসেন ইমন। গত জিম্বাবুয়ে সিরিজে অভিষেক হয়ে ইমন খেলেছেন মাত্র একটা ম্যাচ। এনামুল হক বিজয় অনেকদিন পর দলে ফিরে বেশ কয়েকটা ম্যাচ খেললেও ভালো কিছু করে দেখাতে পারেননি।

এমন অবস্থায় বিকল্প ওপেনার দরকার পরতেই পারে। খালেদ মাহমুদ সুজন বলেছিলেন, বিকল্প ওপেনার হিসেবে সাকিব, মুশফিক, মেহেদি হাসান মিরাজ বা শেখ মাহেদী হাসানকে ভেবে রেখেছে টিম ম্যানেজমেন্ট।

বিজ্ঞাপন

সাকিব দীর্ঘ ক্যারিয়ারে আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনিং করেছেন মাত্র একবার। মেহেদি হাসান মিরাজ, শেখ মাহেদীও ওপেনিংয়ে ব্যাট করেছেন। তবে দীর্ঘ ক্যারিয়ারে মুশফিক ওপেনিং করেননি কখনো। মিডলঅর্ডারে প্রতিষ্ঠিত ব্যাটার তিনি। প্রয়োজনে তাকে নিয়ে ওপেনিং আলোচনায় অজানা এক তথ্য জানালেন ‍মুশফিকের ছোটবেলার কোচ নাজমুল আবেদিন।

বুধবার (১৭ আগস্ট) মিরপুরে অনেকক্ষণ বিগ হিটের অনুশীলন করতে দেখা গেল মুশফিককে। নাজমুল আবেদিনকে দেখা গেল মুশফিককে বিভিন্ন পরামর্শ দিতে।

বিজ্ঞাপন

এক ফাঁকে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে পরিচিত এই কোচ বলেন, ‘সেখানে বোধ হয় অনেক অপশন আছে আমাদের হাতে যারা সাধারণত নিচে খেলে কিন্তু প্রয়োজনে ওপেন করেছে। মুশফিকও হতে পারে, ও যখন খেলা শুরু করেছিল, বিকেএসপিতে ওপেনার হয়েই এসেছে। এটা আমি জানি ব্যক্তিগতভাবে। পরে ক্যারিয়ারের কারণে ও মিডল অর্ডারে চলে এসেছে। অবশ্যই ও মিডল অর্ডারের একজন ব্যাটার, ওপেন করাটা সবসময় চ্যালেঞ্জিং ব্যাপার। আমি জানি না ও নিজেকে কতটা প্রস্তুত করতে পারবে। কিন্তু ওর অভিজ্ঞতাটা কাজে লাগবে। যদি দরকার হয় মুশফিক ও অন্যরাও আছে।'

তবে প্রথমেই মুশফিক-সাকিবদের কথা না ভেবে ওপেনার হিসেবে যে দুজন সুযোগ পেয়েছেন তাদের ওপরই ভরসা করতে বললেন ফাহিম। তা না হলে চাপে পরতে পারেন এনামুল-ইমনরা।

বিজ্ঞাপন

নাজমুল আবেদিন ফাহিম বলেন, ‘মুশফিক আসলেই (ওপেনিং) করবে কিনা জানি না। কারণ দুজন স্বীকৃত ওপেনার আছে আমাদের দলে। আলোচনাটা যদি মুশফিককে নিয়ে বেশি করি, ওই দুজন খুব একটা স্বাচ্ছন্দ্য বোধ করবে না। আমার মনে হয় দুজনকেই ব্যাক করা উচিত, যেন ওরা ভালো করতে পারে। সেটা পারলে সেরা হবে। যদি ওদের মধ্যে কেউ ব্যর্থ বা অসুস্থ হয় তাহলে হয়তো মেক শিফট অপশনের ব্যাপার আসবে।'

সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ মাঠে গড়াবে ২৭ আগস্ট থেকে, আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ ৩০ আগস্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন