বিজ্ঞাপন

বিএনপির লক্ষ্য স্পষ্ট নয়, থমকে আছে যুগপৎ আন্দোলন

August 17, 2022 | 11:59 pm

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অবাধ-সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো যে যুগপৎ আন্দোলনে ঢাকঢোল পিটিয়েছে তা থমকে আছে। আপাতত বিএনপিসহ অন্যান্য দলগুলো সরকারের পদত্যাগ দাবিতে যুগপৎ কর্মসূচি ঘোষণায় ঐক্যমতে পৌঁছাতে পারেনি।

বিজ্ঞাপন

সাত দলের সমন্বয়ে গঠিত গণতন্ত্র মঞ্চের একাধিক নেতাদের কাছ থেকে জানা গেছে—আন্দোলন ইস্যুতে বিএনপির রাজনৈতিক লক্ষ্য ও উদ্দেশ্য কী সে সম্পর্কে গণতন্ত্র মঞ্চের কাছে এখনও স্পষ্ট মতামত দেয়নি। ফলে যুগপৎ কর্মসূচি ঘোষণার পথটি থমকে আছে।

গণতন্ত্র মঞ্চের একাধিক দায়িত্বশীল সূত্র বলছে– যুগপৎ আন্দোলনের রূপরেখা কী হবে, কর্মসূচি কী হবে, সব দলের রাজনৈতিক লক্ষ্য উদ্দেশ্য কী সেসব বিষয় নিয়ে বিএনপির নীতি নির্ধারকদের সঙ্গে আলোচনা করতে হবে। সাত দলের সমন্বয়ে গঠিত গণতন্ত্র মঞ্চসহ অন্যান্য জোট এবং দলের নীতি নির্ধারকরা দ্বিতীয়বারের মতো বিএনপির সঙ্গে সংলাপে বসবে। এরপর তারা নির্বাচনকালীন সরকার গঠন ও সরকারের পদত্যাগের দাবি নিয়ে রাজপথে নামার চিন্তা-ভাবনা করবে।

তবে গণতন্ত্র মঞ্চ রাজপথে বিভিন্ন কর্মসূচি নিয়ে তৎপর থাকবে। ১৯ আগস্ট থেকে ২৬ আগস্ট পর্যন্ত জনগণের কাছে গণতন্ত্র মঞ্চের রাজনৈতিক প্রতিশ্রুতি সংবলিত দেশ ও জনস্বার্থের দাবি-দাওয়া নিয়ে রাজধানীতে লিফলেট বিতরণ করা হবে। এ ছাড়া ২৭ আগস্ট রাজধানীতে বিক্ষোভ পদযাত্রা করার কর্মসূচি হাতে নিয়েছে গণতন্ত্র মঞ্চ।

বিজ্ঞাপন

৭ দলীয় গণতন্ত্র মঞ্চের একাধিক সূত্র থেকে জানা গেছে— তারা জেলা-উপজেলায় সমন্বয় কমিটিসহ নিজ নিজ দলের কাঠামো দাঁড় করাবে।

সূত্র জানায়, গণতন্ত্র মঞ্চ তাদের নিজস্ব শক্তি নিয়ে জনস্বার্থে গণতান্ত্রিক পন্থায় কর্মসূচি অব্যাহত রাখবে। বিএনপির দিকে ভর করে তারা পথ চলবে না। বিএনপি রাজনৈতিক দল হিসেবে বড় শক্তি। তাই বিএনপি তাদের রাজনৈতিক লক্ষ্য উদ্দেশ্য স্পষ্ট করে দাবি আদায়ের আন্দোলনের জন্য পদক্ষেপ নিলে সেখানে গণতন্ত্র মঞ্চ আলোচনা সাপেক্ষে সমর্থন এবং যুগপৎ কর্মসূচিতে একমত হবে।

গণতন্ত্র মঞ্চের একাধিক নেতা বলেছে, বিএনপি তো চুপচাপ। তারা তো রাজপথে নামতেই সাহস পাচ্ছে না।

বিজ্ঞাপন

এ সব নেতারা বিএনপির একাধিক নেতাকর্মীর বরাত দিয়ে বলেন, বিএনপি নেতা কর্মীদের মধ্যে মামলা হামলার আতঙ্ক বিরাজ করছে। কর্মীরা মাঠে নামতে ভয় পান। প্রথম সারির নেতারা তেমন তৎপর নন। শোনা যাচ্ছে বিএনপির মধ্যেই ক্ষমতার ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব রয়েছে। বিএনপি এখন মা-ছেলের দুই দল।

এ সব বিষয় নিয়ে বিএনপির কয়েকজন নেতার সঙ্গে ফোনে আলাপ করার চেষ্টা করা হলে তাদের পাওয়া যায়নি। তবে আন্দোলনের বিষয় নিয়ে গণতন্ত্র মঞ্চের নেতারা বলেছেন, যুগপৎ আন্দোলনের জন্য সময় লাগবে।

নাগরিক ঐক্যের সভাপতি ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না বলেন, ‘যুগপৎ আন্দোলন করার বিষয় নিয়ে বিএনপির সঙ্গে এখনও আলোচনা চূড়ান্ত হয়নি। বিএনপির সঙ্গে এসব বিষয় নিয়ে আর এক দফা আলোচনা হবে। তা কবে হবে তাও এখনও জানি না।’

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, ‘যুগপৎ আন্দোলন করতে একটু সময় লাগবে। কারণ বিভিন্ন দল ও জোটগুলোর সঙ্গে  কথা বলতে হবে। জেলা-উপজেলায় গণতন্ত্র মঞ্চের কাঠামো দাঁড় করাতে হবে। এরপরে আন্দোলনের রূপরেখা কী হবে, কী ধরনের আন্দোলন হবে তা ঠিক করতে হবে। এ সব প্রস্তুতি নিতে সময় লাগবে।’

বিজ্ঞাপন

গণসংহতি প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, ‘গণতন্ত্র মঞ্চ রাজপথে আছে। আগামী ২৩ আগস্ট সচিবালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করব। এ ছাড়া সুধী সমাবেশ বিক্ষোভ পদযাত্রাসহ আরও বেশ কিছু কর্মসূচি পালন করা হবে। তবে যুগপৎ আন্দোলনের বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।’

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন