বিজ্ঞাপন

‘ডিএসসিসি’র অনুমতি ছাড়াই গড়ে ওঠে বরিশাল হোটেল’

August 18, 2022 | 12:12 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অনুমতি ছাড়াই গড়ে ওঠে পুরান ঢাকার চকবাজারের কামালবাগ এলাকার বরিশাল হোটেল। এই ভবনে সোমবার (১৫ আগস্ট) অগ্নিকাণ্ডে বরিশাল হোটেলের ছয় কর্মীর মৃত্যু ঘটে। ওয়াকফ স্টেটে কোনো অনুমতি ছাড়াই ওই ভবন ও হোটেল গড়ে তোলা হয়েছিল বলে জানিয়েছেন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস।

বিজ্ঞাপন

বুধবার (১৭ অগাস্ট) চকবাজারের দেবীদাস ঘাট লেনে সোমবার সংগঠিত অগ্নিকাণ্ডের স্থান পরিদর্শন শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে দক্ষিণ সিটির মেয়র এ তথ্য জানান।

এ সময় মেয়র বলেন, ‘এটি আসলে অনাকাঙ্ক্ষিত। আসলে এটি (যেখানে খাবার হোটেল ও পলিথিন কারখানা গড়ে তোলা হয়েছে) একটি ওয়াক্ফ এস্টেট। এটির কোনো বাণিজ্য অনুমতি (ট্রেড লাইসেন্স) নেই, এই স্থাপনার কোনো বৈধতা নেই। সেখানে রেস্তোরাঁ করেছে, কারখানা করেছে।’

বাণিজ্য অনুমতি না থাকলেও বিদ্যুৎ, পানি, গ্যাস সংযোগ কীভাবে দেওয়া হলো? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মেয়র তাপস বলেন, ‘আমরা বাণিজ্য অনুমতি বন্ধ রাখলেও ঢাকা শহরে বিভিন্নভাবে অবৈধ উপায়ে গ্যাস সংযোগ পেয়ে যায়। এটা খতিয়ে দেখলে দেখা যাবে যে, অবৈধভাবে এই সংযোগ নিয়েছে। এগুলো যদি আরও গভীরভাবে মাঠ পর্যায়ে যাচাই-বাছাই করা না হয়, কার্যকর পদক্ষেপ নেওয়া না হয় তাহলে এ রকম দুঃখজনক ঘটনার পুনরাবৃত্তি ঘটতেই থাকবে। শুধুমাত্র নিমতলী বা চুড়িহাট্টায় নয়। প্রত্যেক বছরই কয়েকটি দুর্ঘটনা ঘটছে।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমরা কিন্তু ২০১৮ সালের পর থেকে এখানে কোনো ট্রেড লাইসেন্স দিচ্ছি না। তারপরেও আপনারা দেখছেন, এখানে অবৈধ ও বেআইনিভাবে তারা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এখানে কারখানা করেছে, রেস্তোরাঁ করেছে। এগুলো কিন্তু সবই অনিয়মতান্ত্রিক ও বেআইনি। এরই মাঝে মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্তের আলোকে আমরা চিরুনি অভিযান পরিচালনা করে ১ হাজার ৯২৪টি রাসায়নিক গুদাম ও কারখানা চিহ্নিত করেছি।

এরপরে মেয়র তাপস আদি বুড়িগঙ্গা চ্যানেলে চলমান পুনঃখনন কার্যক্রম ও নিউ মার্কেট সংলগ্ন বনলতা কাঁচাবাজার পরিদর্শন করেন। এ সময় অন্যান্যের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, সচিব আকরামুজ্জামান, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, পরিবহন বিভাগের মহাব্যবস্থাপক মো. হায়দর আলী, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হকসহ সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন