বিজ্ঞাপন

ভাদ্রেও বয়ে যাচ্ছে তাপদাহ, সাগরে লঘুচাপের পূর্বাভাস

August 18, 2022 | 8:34 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বর্ষপঞ্জি থেকে বর্ষাকাল বিদায় নিয়েছে। শুরু হয়েছে ভাদ্র মাস, সেই অর্থে শরতের শুরু। সাধারণত হেমন্ত বা ভাদ্র মাসেও বর্ষার রেশ দেখা যায়। কিন্তু এবারের প্রেক্ষাপট ভিন্ন। বর্ষাকালে বর্ষা উপস্থিতি তেমন দেখা না গেলেও পুরা ঋতু জুড়েই বাড়তি ছিল তাপমাত্রার পারদ। এবার হেমন্ত এসেও সে পারদ নেভাতে পারেনি। এখনো দেশের অন্তত পাঁচ জেলা ও এক বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপদাহ। তাপমাত্রা ঠেকেছে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। এর ফলে প্রচণ্ড গরম আর লোডশেডিং এ জনজীবন বিপর্যস্ত। আবহাওয়াবিদরা বলছেন, তাপমাত্রার এই তীব্রতা শিগগিরই নামছে না। তবে কম সময়ের মধ্যে সাগরে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের দৈনিক মৌসুমী বায়ুর প্রতিবেদন অনুযায়ী দেশে এখন সর্বোচ্চ তাপমাত্রা সৈয়দপুরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানী ঢাকায় ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। অধিদফতরের তথ্যমতে, বর্তমানে দেশের গোপালগঞ্জ, মানিকগঞ্জ জেলাসহ রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ জানিয়েছেন, এই সময় দিন ও রাতের তাপমাত্রার পরিবর্তন নেই। যে কারণে দিন এবং রাতেও একই রকম তাপ অনুভূত হচ্ছে। তিনি জানান, সাধারণত গত কয়েক বছর ধরেই তাপমাত্রা একটু একটু করে বাড়ছে। তবে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিক থাকলে এই তীব্র গরম অনুভূত হতো না। এবার তুলনামূলক বৃষ্টি কম হওয়ায় প্রচণ্ড তাপ অনুভূত হচ্ছে।

আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, সৈয়দপুরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি, মোংলায় ৩৭ ডিগ্রি, গোপালগঞ্জে ৩৬ ডিগ্রি, রংপুরে ৩৬ দশমিক ৫ ডিগ্রি, রাজশাহী ও ঈশ্বরদীতে ৩৬ দশমিক ৭ ডিগ্রি, বদলগাছীতে ৩৬ দশমিক ৫ ডিগ্রি, তাড়াশে ৩৬ দশমিক ৬ ডিগ্রি, দিনাজপুরে ৩৬ দশমিক ৪ ডিগ্রি, তেঁতুলিয়ায় ৩৬ দশমিক ২ ডিগ্রি, রাজারহাটে ৩৬ দশমিক ৫ ডিগ্রি, ময়মনসিংহ, নেত্রকোনায় ৩৬ ডিগ্রি, খুলনায় ৩৬ দশমিক ৯ ডিগ্রি, যশোরে ৩৬ দশমিক ৬ ডিগ্রি, চুয়াডাঙায় ৩৬ দশমিক ৮ ডিগ্রি এবং কুমারখালীতে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দেশের টাঙ্গাইল, ফরিদপুর, ডিমলা, সিলেট, শ্রীমঙ্গল, সন্দীপ, সীতাকুণ্ড, রাঙামাটি, ফেনী, সাতক্ষীরা, বরিশাল, পটুয়াখালী, খেপুপাড়া, ভোলা জেলায় গড়ে কোথায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস আবার কোনো কোনো জেলায় এর বেশি তাপমাত্রা বিরাজ করছে। এছাড়াও কমপক্ষে দশ জেলার তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস ও তার ওপরে রয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এই পরিস্থিতি আরও একদিন বিরাজ করতে পারে। এরপর সাগরে একটু লঘুচাপের সৃষ্টি হতে পারে। যে কারণে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

বিজ্ঞাপন

দেশজুড়ে তাপমাত্রার পারদের মধ্যেই দেশের রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই এক স্থানে হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে অধিদফতরের ত্রৈমাসিক আবহাওয়ার পূর্বাভাস প্রতিবেদন বলছে, চলতি মাসে বিচ্ছিন্নভাবে আরও তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আর সে সময় তাপমাত্রা উঠতে পারে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে। যা মাঝারি ধরনের তাপদাহের সমান। আরও বলা হয়েছে, আগস্ট মাসে রাত ও দিনের তাপমাত্রা একই রকম থাকবে। এ মাসে অন্যান্য বছরের চেয়ে কম বৃষ্টিপাত হবে। তবে সাগরে দুই একটা লঘু চাপের সৃষ্টি হতে পারে এবং একটি মৌসুমী নিম্নচাপের লক্ষণ রয়েছে। পাশাপাশি এ মাসের শেষের দিকে একটি বন্যার পূর্বাভাসও রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন