বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর স্মৃতিজড়িত বেকার হোস্টেলে খায়রুজ্জামান লিটনের শ্রদ্ধা

August 18, 2022 | 3:50 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত কলকাতার বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এবং মেয়রপত্নী রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী।

বিজ্ঞাপন

বুধবার (১৭ আগস্ট) দুপুরে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত সরকারি বেকার হোস্টেলে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান তারা। এ সময় বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধুর ব্যবহৃত বেকার হোস্টেলের ২৪নং কক্ষ পরিদর্শন করেন খায়রুজ্জামান লিটন।

বিজ্ঞাপন

এরপর বঙ্গবন্ধুর স্মৃতিকক্ষে বঙ্গবন্ধুর ব্যবহৃত খাট, চেয়ার, টেবিল ও আলমারি পরিদর্শন করেন তিনি।

১৯১০ সালে কলকাতায় প্রতিষ্ঠিত হয় এই বেকার হোস্টেল। এটি সরকারি ছাত্রাবাস। বঙ্গবন্ধু কলকাতার ইসলামিয়া কলেজে ডিগ্রি পড়ার সময় ১৯৪২ থেকে ১৯৪৭ পর্যন্ত এই বেকার হোস্টেলে ছিলেন।

বিজ্ঞাপন

ইন্টারমিডিয়েট পাস করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪২ সালে ভর্তি হয়েছিলেন ইসলামিয়া কলেজে। ছিলেন ২৪ নম্বর কক্ষে। সেদিনকার এই ইসলামিয়া কলেজের নাম পরিবর্তন করে এখন নামকরণ করা হয়েছে মাওলানা আজাদ কলেজ।

১৯৪৬ সালে বঙ্গবন্ধু ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক হন।

বিজ্ঞাপন

১৯৪৭ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন এই ইসলামিয়া কলেজ থেকে স্নাতক পাস করেছিলেন। ১৯৯৮ সালে পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে বেকার হোস্টেলের ২৩ ও ২৪ নম্বর কক্ষ নিয়ে গড়া হয় বঙ্গবন্ধু স্মৃতিকক্ষ। এই স্মৃতিকক্ষে এখনও আছে বঙ্গবন্ধুর ব্যবহৃত খাট, চেয়ার, টেবিল ও আলমারি।

এদিকে বেকার হোস্টেল পরিদর্শন শেষে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন কলকাতার যাদপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এবং উপাচার্যের হাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী তুলে দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন