বিজ্ঞাপন

ভারত সফররত খায়রুজ্জামান লিটন আলোচনায়

August 18, 2022 | 6:09 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ১৪ আগস্ট ঢাকায় এক আলোচনাসভায় বঙ্গবন্ধু হত্যায় মাস্টারমাইন্ড হিসেবে জিয়াউর রহমানকে তুলে ধরে বক্তব্য রেখেছিলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এ এইচ এম খায়রুজ্জামান লিটন। তার এই সাহসী বক্তব্য সাধুবাদ কুড়িয়েছে দলে। খায়রুজ্জামান লিটন রাসিক মেয়র হিসেবে দায়িত্বও পালন করছেন। লিটন এখন ভারত সফর করছেন। সঙ্গে আছেন তার দাম্পত্য সঙ্গী ও রাজশাহী আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনিও।

বিজ্ঞাপন

কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে প্রাপ্তবয়স্ক অব্যাহত শিক্ষা ও সম্প্রসারণ বিভাগের আয়োজনে ‘রোল অব কমিউনিকেশন ইন মিউনিসিপ্যাল অ্যাডমিনিস্ট্রেশন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেই সেমিনারে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশের এ মুহূর্তের আলোচিত আওয়ামী লীগ নেতা এ এইচ এম খায়রুজ্জামান লিটন। যার বাবা এ এইচ এম কামারুজ্জামানও ছিলেন জাতীয় নেতা।

বুধবার (১৭ আগস্ট) বিকেলে কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কে.পি. বসু মেমোরিয়াল হলে আয়োজিত এই আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

বিজ্ঞাপন

রাজশাহী সিটি করপোরেশনের এক বিজ্ঞপ্তিতে জানান দেয়, বুধবারের সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে প্রাপ্তবয়স্ক অব্যাহত শিক্ষা ও সম্প্রসারণ বিভাগের বিভাগীয় প্রধান ড. সান্তান চট্টোপাধ্যায়।

সেমিনারে কি-নোট উপস্থাপন করেন নির্মাণ প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ড. প্রফেসর পার্থ প্রতীম বিশ্বাস।

বিজ্ঞাপন

সেমিনারে আরও বক্তব্য রাখেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম ও ভিডিওগ্রাফি বিভাগের বিভাগীয় প্রধান ড. দেবজ্যোতি চন্দ ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে প্রাপ্তবয়স্ক এবং অব্যাহত শিক্ষা ও সম্প্রসারণ বিভাগের অধ্যাপক পার্থ সারথী চক্রবর্তী।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে এ এইচ এম খায়রুজ্জামান লিটনকে আমন্ত্রণ জানানোর নেপথ্যে ছিল, শেখ হাসিনার উন্নয়নের অভিযাত্রায় সঙ্গী হয়ে লিটনের রাজশাহী নগরকে বদলে দেওয়ার কারণ হিসেবে। একজন নগর সেবক হিসেবে লিটনের কাছে কার্যত জানতে চাওয়া হয়, কীভাবে পারলেন ধুলোময় উষ্ণ শহর রাজশাহীকে বদলে দিতে? এতটা প্রকৃতিময় করতে?

বিজ্ঞাপন

লিটন তার স্বভাবসুলভ বক্তব্যের মধ্য দিয়ে সেমিনারে শোনান রাজশাহীকে বদলে দেওয়ার মহাকাব্য।

এর আগে, বুধবার দুপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত কলকাতার বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগের এই নেতা। এ সময় বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

বিজ্ঞাপন

শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধুর ব্যবহৃত বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষ পরিদর্শন করেন রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এরপর বঙ্গবন্ধুর স্মৃতিকক্ষে বঙ্গবন্ধুর ব্যবহৃত খাট, চেয়ার, টেবিল ও আলমারি পরিদর্শন করেন তিনি।

অন্যদিকে বেকার হোস্টেল পরিদর্শন শেষে রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও শিক্ষকদের হাতে সৌজন্য সাক্ষাৎ করেন এবং উপাচার্যের হাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী তুলে দেন।

কোলকাতা সফরকালে এ এইচ এম খায়রুজ্জামান জনগুরুত্বপূর্ণ বেশ কয়েকটি আলোচনা সভায় অংশ নেবেন। শহরের অন্যতম শ্রেষ্ঠ সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা কার্যালয়েও যাবেন তিনি। বিশেষ কয়েকজন রাজনৈতিক ব্যক্তিবর্গের সঙ্গে তার সাক্ষাতের কথাও রয়েছে।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন