বিজ্ঞাপন

‘প্রধান বিচারপতি পদক’ এর জন্য আবেদন গ্রহণ শুরু

August 19, 2022 | 9:50 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিচার বিভাগে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাদের ও বিচার প্রতিষ্ঠানসমূহের বিচারিক-প্রশাসনিক কার্যক্রমে প্রণোদনা এবং উৎসাহ প্রদানের মাধ্যমে ন্যায় বিচার নিশ্চিত করে মামলাজট নিরসন করতে ‘প্রধান বিচারপতি পদক’ চালু করা হয়েছে। এই পদকের জন্য বিচারকদের আগামী ১০ সেপ্টেম্বর মধ্যে এ সংক্রান্ত কমিটির কাছে আবেদন দাখিল করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে গত বুধবার (১৭ আগস্ট) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচার শাখা হতে এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উপর্যুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, অত্র (সুপ্রিম) কোর্টের গত ১০ আগস্ট তারিখের ১২/২০২২ জে, নং বিজ্ঞপ্তিমূলে ‘প্রধান বিচারপতি পদক নীতিমালা, ২০২২’ এবং প্রধান বিচারপতি পদকের আবেদন ফরম সংশ্লিষ্ট সকলের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হয়েছে।

এমতাবস্থায়, (ক), ‘প্রধান বিচারপতি পদক নীতিমালা, ২০২২’ এ উল্লেখিত আবেদন প্রক্রিয়া অনুযায়ী জেলা জজ ও সমপর্যায়ের ‘প্রধান বিচারপতি পদক’ এর ক্ষেত্রে জেলা জজ পদমর্যাদার বিচারক এবং দলগত পর্যায়ের এ পদকের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার জেলা ও দায়রা জজ/মহানগর দায়রা জজকে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে এ সংক্রান্তে গঠিত সুপ্রিম কোর্ট জাজেস কমিটির নিকট আবেদন দাখিল করার জন্য আহ্বান জানানো হয়। (খ) ব্যক্তি পর্যায়ে (অতিরিক্ত জেলা জজ/সমপর্যায়ের, যুগ্ম জেলা জজ/সমপর্যায়ের, সিনিয়র সহকারী জজ/সমপর্যায়ের, সহকারী জজ/সমাপর্যায়ের ‘প্রধান বিচারপতি পদক’র ক্ষেত্রে চাকরিতে স্থায়ীভাবে নিযুক্ত বিচারপতিগণকে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে জেলা কমিটির নিকট আবেদন দাখিল করার জন্য অনুরোধ করা হয় ওই বিজ্ঞপিতে।

এর আগে, গত ১০ আগস্ট ‘প্রধান বিচারপতি পদক’ নামে বিচারকদের পদক প্রধানের সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্তে জানানো হয়, বাংলাদেশের বিচার বিভাগে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাদের ও বিচার প্রতিষ্ঠানসমূহের বিচারিক ও প্রশাসনিক কার্যক্রমে প্রণোদনা ও উৎসাহ প্রদানের মাধ্যমে ন্যায় বিচার নিশ্চিত করতে এবং বিচারিক সেবার উৎকর্ষ অর্জন, কর্মস্পৃহা বৃদ্ধি, শুদ্ধাচার, সক্ষমতা ও দক্ষতার উন্নয়ন ও বিকাশে বিদ্যমান মামলা জট নিরসন করতে মামলা মোকদ্দমার নিষ্পত্তিতে অধিকতর গতিশীলতা আনার লক্ষ্যে সুপ্রিম কোর্ট প্রতি বছর প্রধান বিচারপতি পদক প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। সে লক্ষ্যে প্রধান বিচারপতি ‘প্রধান বিচারপতি পদক নীতিমালা, ২০২২’ এর সদয় অনুমোদন প্রধান করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন