বিজ্ঞাপন

চবিতে ‘এ’ ইউনিটের পরীক্ষায় পাসের হার ৪১ শতাংশ

August 20, 2022 | 7:14 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের প্রথম বর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় ১৩ হাজার ৫৬৯ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী পাস করেছেন। যা শতকরা পাসের হার ৪০.৯৩ শতাংশ।

বিজ্ঞাপন

শনিবার (২০ আগস্ট) বিকাল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার এ ইউনিটের কো-অর্ডিনেটর ও জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো তৌহিদ হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক ড. মো তৌহিদ বলেন, ‘সব প্রক্রিয়া শেষ করে আজ (শনিবার) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও ভেরিফাইড ফেসবুক পেজে ফলাফল প্রকাশ হয়েছে। ৩৩ হাজার ১৪৯ পরীক্ষার্থীর বিপরীতে ১৩ হাজার ৫৬৯ জন পাস করেছেন। যা শতকরা ৪০.৯৩ শতাংশ। অন্যদিকে ১৯ হাজার ৫৮০ জন শিক্ষার্থী ফেল করেছেন। যা শতকরা ৫৯.০৬ শতাংশ।’

এর আগে, গত মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত ১ম শিফট ও বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ২য় শিফটে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ,এবং মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিজারিশ অনুষদের অধীনে ‘এ’ ইউনিট পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে পরীক্ষা দিয়েছেন ৩৩ হাজার ১৪৯ জন শিক্ষার্থী।

বিজ্ঞাপন

‘এ’ ইউনিটে অন্তর্ভুক্ত বিভাগগুলোর মধ্যে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত ও পরিসংখ্যান বিভাগে রয়েছে ১১০টি করে আসন। দ্বিতীয় সর্বোচ্চ ১০০টি করে আসন রয়েছে প্রাণিবিদ্যা ও উদ্ভিদবিজ্ঞান বিভাগে। এছাড়া কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে ৬৫টি, ট্রিপলই বিভাগে ৫৫টি ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগে আসন রয়েছে ৫০টি।

৪০টি করে আসন রয়েছে প্রাণ রসায়ন ও অনুপ্রাণ, মাইক্রোবায়োলজি, ফরেস্ট্রি, ভূগোল ও পরিবেশবিদ্যা, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস, ওশানোগ্রাফি  ও ফিশারিজ বিভাগে। জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি এবং পরিবেশবিজ্ঞানে রয়েছে ৩৫টি করে আসন। ৩০টি করে আসন রয়েছে ফলিত রসায়ন ও কেমিকৌশল এবং ফার্মেসি বিভাগে। আর মনোবিজ্ঞান বিভাগে আসন রয়েছে ২২টি।

আগামী সোমবার (২২ আগস্ট) আর সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সব বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ এবং জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে সাধারণ আসন সংখ্যা রয়েছে ১ হাজার ১৫৭টি। আবেদন জমা পড়েছে ৩৯ হাজার ৩৯২ জন শিক্ষার্থীর। সেই হিসেবে আসন প্রতি ৩৪ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন