বিজ্ঞাপন

১৪৫ টাকা মজুরি মানবে না চা শ্রমিকরা, ধর্মঘট অব্যাহত

August 20, 2022 | 8:49 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিলেট: শ্রীমঙ্গলে শ্রমিক নেতাদের বৈঠকের সিদ্ধান্ত না মেনে সিলেটে বিক্ষোভ করেছেন চা শ্রমিকদের একাংশের নেতারা। এসময় তারা ধর্মঘট অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। তবে বৈঠকে থাকা শ্রমিক নেতারা জানিয়েছেন, শনিবার (২০ আগস্ট) রাতে তারা বিক্ষোভরত শ্রমিকদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকের সার্বিক বিষয় অবগত করা হলে তারা শান্ত হতে পারেন।

বিজ্ঞাপন

এর আগে, শনিবার দুপুর ৩টায় সরকারের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) নিপেন পাল বলেন, ‘চা-শ্রমিকদের মজুরি ১২০ টাকা থেকে ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসে সরকারের এই প্রস্তাব শ্রমিকেরা মেনে নেওয়া হয়েছে। তাই আন্দোলন প্রত্যাহার করা হলো।’

এ বিষয়ে ক্ষুব্ধ চা শ্রমিকরা জানিয়েছেন, শ্রীমঙ্গলে চা শ্রমিক ইউনিয়নের নেতাদের ঘোষণার পরও শ্রম অধিদফতরের সামনে তারা বিক্ষোভ করেন। শ্রম দফতরের ভেতরে থাকা চা শ্রমিক নেতারা সিদ্ধান্ত মেনে নিলেও বাইরে থাকা নেতারা মানেননি। এরপর ওখান থেকে বিক্ষুব্ধ অবস্থায় বাইরে থাকা নেতারা বিভিন্ন বাগানে চলে যান।

১৪৫ টাকা মজুরির প্রতিশ্রুতিতে চা শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

বিকেলে সিলেটে ফিরে চা শ্রমিকদের একাংশ ১৪৫ টাকা মজুরি মানেন না বলে সিদ্ধান্ত নেন। এরপর সিলেটের মালনিছড়া, হিলুয়াছড়া, তারাপুরসহ কয়েকটি বাগানের শ্রমিকরা বাগান এলাকায় জড়ো হয়ে বিক্ষোভ করেন। একপর্যায়ে তারা মালনিছড়া বাগানের প্রবেশমুখে এসে জড়ো হন। সেখান থেকে তারা মিছিল নিয়ে সিলেট নগরীতেও আসে। নগরীর চৌহাট্টা এলাকায় এসে তারা বিক্ষোভ করেন।

বিজ্ঞাপন

চা শ্রমিক ফেডারেশনের নেতা অজিত রায় জানিয়েছেন, চা শ্রমিকরা ন্যুনতম মজুরি না পেলে আন্দোলনে থাকবে। আজ থেকে কর্মবিরতি পালন করা হবে।

চা শ্রমিক ইউনিয়নের সিলেট ভ্যালীর সভাপতি রাজু গোয়ালা বলেন, ‘আমরা জেলা প্রশাসকের সঙ্গে বৈঠকের পর মালনিছড়ায় যাবো। সেখানে শ্রমিকরা কোন অবস্থায় আছে জানি না। তাদের সঙ্গে বৈঠক করে আমরা সিলেটের কর্মসূচি স্থগিতের ঘোষণা দেবো।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন