বিজ্ঞাপন

মাহমুদউল্লাহ-মুশফিক দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ: সাকিব

August 22, 2022 | 4:28 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

দুই অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিম টি-টোয়েন্টি দলের খুবই গুরুত্বপূর্ণ অংশ বলেছেন সাকিব আল হাসান। সাকিব বলেন, মাহমুদউল্লাহ-মুশফিক নিজেরাও জানেন দলে তাদের ভূমিকাটা কী।

বিজ্ঞাপন

পুরনো গুঞ্জন, টি-টোয়েন্টিতে মুশফিকুর রহিমকে পছন্দ নয় কোচ রাসেল ডমিঙ্গোর। গত জিম্বাবুয়ে সিরিজের আগে মাহমুদউল্লাহ রিয়াদের কাছ থেকে এই সংস্করণের অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয়। জিম্বাবুয়ে সিরিজের টি-টোয়েন্টি দলেও রাখা হয়নি মাহমুদউল্লাহ-মুশফিককে।

তারপর থেকেই প্রশ্ন উঠছিল, তবে কি বাংলাদেশের টি-টোয়েন্টি পরিকল্পনা থেকে বাদ পরছেন দুই অভিজ্ঞ ক্রিকেটার। টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকেও বারবার টি-টোয়েন্টিতে তরুণদের মঞ্চ তৈরির কথা বলা হয়। তবে টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপের জন্য এই দুজনকে রেখেই দল ঘোষণা করেছে বাংলাদেশ। টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পাওয়া সাকিব আল হাসান বললেন, এই সংস্করণে দলের পরিকল্পনায় দুই সিনিয়র মাহমুদউল্লাহ ও মুশফিক খুবই গুরুত্বপূর্ণ।

সোমবার (২২ আগস্ট) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ-মুশফিক প্রশ্নে সাকিব বলেন, ‘উনারা দুজন (মাহমুদউল্লাহ-মুশফিক) খুবই গুরুত্বপূর্ণ অংশ এই সিস্টেমের (টি-টোয়েন্টি দলের)। উনারাও এটা সম্পর্কে অবগত। উনারা জানে দায়িত্বটা কী, জানে উনাদের চ্যালেঞ্জটা কী কী। উনারা জানে নির্দিষ্ট করে কোন পরিস্থিতিতে উনারা আছেন। আমার এখানে আলাদা কিছু বলার নেই। উনারা এতদিন খেলার পর উনারা ভালো করে পুরো সিচুয়েশন সম্পর্কে অবগত আছেন। আমরাও জানি আমরা উনাদের থেকে কী প্রত্যাশা করছি। যেটা আমি বললাম, উনারা খুব গুরুত্বপূর্ণ অংশ দলের।’

বিজ্ঞাপন

এশিয়া কাপকে সামনে রেখে দলের অনুশীলনে মুশফিকুর রহিমকে দেখা যাচ্ছে উইকেটকিপিং অনুশীলন করতে। নিয়মিত কিপার নুরুল হাসান সোহান ইনজুরিতে। তার অনুপস্থিতিতে দলে মুশফিকের সঙ্গে কিপার মাত্র একজন, এনামুল হক বিজয়।

দুজনের মধ্যে মুশফিককেই হয়তো দেখা যাবে কিপিং গ্লাভস হাতে উইকেটের পেছনে দাঁড়াতে। সাকিব আল হাসান অন্তত তেমন ইঙ্গিতই দিয়ে রাখলেন।

এ প্রসঙ্গে সাকিব বলেন, ‘উনি (মুশফিক) এটা (কিপিং) করলে আমার জীবনটা অনেক সহজ হয়ে যাবে। এটার সবচেয়ে বড় কারণ হচ্ছে টি-টোয়েন্টিতে সময়টা খুব কম থাকে। যেটা হয়, ফিল্ডিংয়ের অ্যাঙ্গেলগুলো উনি খুব সহজে বদলাতে পারে। আমার কাছে শোনারও দরকার নাই। তাতে আমি অন্য একটা-দুটো বিষয় নিয়ে চিন্তা করতে পারবো। ফিল্ডিংয়ের পজিশনের চিন্তা করা কিংবা অ্যাঙ্গেলগুলো, কে কোথায় দাঁড়াচ্ছে ঠিক আছে কি না এসব উনি দেখতে পারবেন। কারণ আমার পক্ষে এগারোটা খেলোয়াড় সবসময় দেখা সম্ভব না। একমাত্র কিপারই আছে যে এটা ভালো দেখতে পারে। উনার মতো অভিজ্ঞ খেলোয়াড় থাকলে এগুলো সহজ হয়ে যায়।’

বিজ্ঞাপন

গতবছর ঘরের মাটিতে নিউজিল্যান্ড সিরিজে রাসেল ডমিঙ্গো জানিয়েছিলেন, টি-টোয়েন্টি সংস্করণে আর কিপিং করতে চান না মুশফিকুর রহিম। সেই সময় শোনা যাচ্ছিল, অনেকটা অভিমান করেই কিপিং ছাড়ার সিদ্ধান্ত নেন মুশফিক। তবে দলের প্রয়োজনে ‘অভিমান’ ভেঙে টি-টোয়েন্টিতে হয়তো আবারও তাকে দেখা যাচ্ছে উইকেটের পেছনে।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন