বিজ্ঞাপন

শব্দ দূষণ রোধে হাইড্রোলিক হর্ন আমদানি ও তৈরি নিষিদ্ধের সুপারিশ

August 22, 2022 | 10:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শব্দ দূষণ রোধে হাইড্রোলিক হর্ন আমদানি ও প্রস্তুত নিষিদ্ধকরণ এবং স্যাটেলাইটের মাধ্যমে প্রাকৃতিক দূষণ পরিমাপে জাতিসংঘের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

সোমবার (২২ আগস্ট) একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী’র সভাপতিত্বে সভায় সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে কপ-২৭’র প্রস্তুতির সর্বশেষ অবস্থা, বন অধিদফতরের বেদখলকৃত জমির সমন্বিত হিসাব এবং পত্রিকায় প্রকাশিত ‘পরিবেশ সুরক্ষা সূচকে ১৫ ধাপ পেছাল বাংলাদেশ’ শীর্ষক সংবাদ সম্পর্কে বিশদ আলোচনা করা হয়। এনফোর্সমেন্ট অভিযানের মাধ্যমে কতজনকে জেল-জরিমানা করা হয়েছে তার হালনাগাদ তথ্য আগামী সভায় উপস্থাপন, কক্সবাজারের চকোরিয়া উপজেলার ডুলাহাজারার বালুমহালের আপডেট প্রতি সভায় কমিটিকে অবহিতকরণ এবং বালুমহাল ইজারায় মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা যথাযথভাবে অনুসরণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

এছাড়া আগামী ৬ থেকে ১৮ নভেম্বর মিশরের শার্ম এল-শেখ শহরে অনুষ্ঠেয় ২৭তম বিশ্ব জলবায়ু সম্মেলনে বাংলাদেশের জন্য সাইড ইভেন্টগুলো অধিক ফলপ্রসূ করার লক্ষ্যে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যৌথভাবে আয়োজনে যথাযথ ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

এর বাইরে বন অধিদফতরের জবরদখলকৃত বনভূমি উদ্ধারের জন্য বিভাগীয় বন কর্মকর্তা কর্তৃক সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কাছে পাঠানো জবর-দখল উচ্ছেদ প্রস্তাবের হালনাগাদ তথ্য পরবর্তী সভায় উপস্থাপনের জন্য কমিটি সুপারিশ করে।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন