বিজ্ঞাপন

জোর গুঞ্জন— পদত্যাগ করছেন ডমিঙ্গো!

August 25, 2022 | 12:11 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

টি-টোয়েন্টি ফরম্যাটের দল থেকে অব্যাহতি পাওয়ার পর বিসিবির শীর্ষ কর্তাদের নিয়ে নানান অভিযোগ তোলা রাসেল ডমিঙ্গোকে নিয়ে বেশ চর্চা চলছে ক্রিকেটপাড়ায়। এই মধ্যে জোর গুঞ্জন, বাংলাদেশ দলের হেড কোচের পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকান এই কোচ। আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে শিগগিরই।

বিজ্ঞাপন

গত সোমবার (২২ আগস্ট) টি-টোয়েন্টি ফরম্যাটের দল থেকে রাসেল ডমিঙ্গোকে সরিয়ে দেওয়ার ঘোষণা দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জানানো হয়, আপাতত শুধু ওয়ানডে ও টেস্ট দলের কোচ হিসেবে কাজ করবেন তিনি। ডমিঙ্গোর কোচিং দর্শন বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে মানানসই নয়, এমন কথাও বলা হয় বোর্ডের পক্ষ থেকে।

দক্ষিণ আফ্রিকান এই কোচকে নিয়ে সমালোচনা অনেক দিনের। জিম্বাবুয়ের বিপক্ষে পর পর দুই সিরিজ হারাতে সেটা আরও বেড়েছে। শোনা যায়, ডমিঙ্গোর কোচিংয়ে সেরাটা দেওয়া সম্ভব না,  এমন কথা বিশ্বাস করতে শুরু করেছেন দলের কেউ কেউ। সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে তার সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। ডমিঙ্গোর কাজে বোর্ডও অখুশি।

ধারণা করা হয়, এসব কারণেই টি-টোয়েন্টি দল থেকে সরিয়ে দেওয়া হয়েছে তাকে। এদিকে, দায়িত্ব হারানোর পর বোর্ড কর্তাদের বিরুদ্ধে নানান অভিযোগ তুলেছেন ডমিঙ্গা। গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে দক্ষিণ আফ্রিকান কোচ দাবি করেন, ক্রিকেটারদের বোর্ড থেকে অনবরত প্রেসার দেওয়া হয়, যাতে নিজের ভাবনাটা স্বাধীনভাবে ভাবতে পারেন না ক্রিকেটাররা। বোর্ডের বিভিন্ন পর্যায় থেকে ক্রিকেটারদের ধমক দেওয়া হয়, তাকেও বলা হয় ক্রিকেটারদের ধমকাতে। ক্রিকেটাররা ভয়ের মধ্যে থাকেন, ভয়ডরহীন ক্রিকেট খেলতে পারেন না।

বিজ্ঞাপন

এমন মন্তব্য স্বাভাবিকভাবেই ভালোভাবে নেয়নি বোর্ড। ডমিঙ্গোর কাছে এমন মন্তব্যের ব্যাখ্যা চাওয়া হবে বলেছিলেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান জালাল ইউনুস। এর মধ্যেই প্রোটিয়া কোচের পদত্যাগের গুঞ্জন।

এশিয়া কাপ টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশ দল এখন সংযুক্ত আরব আমিরাতে। সোমবার টি-টোয়েন্টি থেকে অব্যাহতি পাওয়া ডমিঙ্গো তাই ফিরে গেছেন দক্ষিণ আফ্রিকায়। পরিবারের সঙ্গে পরামর্শ করে নাকি বিসিবির চাকরি ছাড়ার সিদ্ধান্তই নিয়েছেন তিনি।

এদিকে, ডমিঙ্গোকে নিয়ে এমন গুঞ্জনে মোটেও বিচলিত নন বোর্ড। কারণ বোর্ডের একটা বড় অংশ ডমিঙ্গোকে নিয়ে অখুশি। কিন্তু চুক্তির বিভিন্ন শর্তের কারণে হুট করে তাকে ছাঁটাই করার কথাও চিন্তা করতে পারছে না বিসিবি। এখন ডমিঙ্গো নিজে থেকেই সরে দাঁড়ালে সঙ্গত কারণেই তাতে বিচলিত হবে না বোর্ড।

বিজ্ঞাপন

এই গুঞ্জনে আপাতত নিরব ভূমিকা পালনের সিদ্ধান্ত বিসিবির। ডমিঙ্গোর আনুষ্ঠানিক পদত্যাগপত্র এখনো হাতে এসে পৌঁছেনি বোর্ডের। ফলে কিছু বলতেও চায় না বোর্ড।

বিসিবির দায়িত্বশীল এক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘যেহেতু অফিসিয়ালি পদত্যাগপত্র হাতে আসেনি সেহেতু আমরা এ বিষয়ে আপাতত কিছু বলতে চাই না। অফিসিয়ালি কিছু পেলে তবেই মন্তব্য করবে বোর্ড। কারণ এমন তো হতেই পারে যে পদত্যাগের যে গুঞ্জন শোনা যাচ্ছে সেটা পাল্টে গেল।’

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন