বিজ্ঞাপন

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে চাপ দিতে হবে: ব্রিটিশ হাইকমিশনার

August 25, 2022 | 6:20 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চাঁদপুর: রোহিঙ্গা ইস্যু সমাধানে মিয়ানমার সরকারের ওপর বিভিন্ন দেশের চাপ প্রয়োগ করা প্রয়োজন বলে জানিয়েছেন ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে চাঁদপুর পৌরসভায় শহুরে দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (UNDP) প্রকল্পের দুই দিনব্যাপী পরিদর্শন শেষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

ব্রিটিশ হাইকমিশনার বলেন, ‘আজ রোহিঙ্গা ট্রাজেডির পঞ্চম বর্ষপূর্তি। যখন লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসেছিল তখন এ দেশের সরকারের কাছ থেকে তারা অভূতপূর্ণ সহযোগিতা পেয়েছিল। রোহিঙ্গাদের রাখাইনে ফেরত পাঠাতে মিয়ানমার সরকারের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে। এটি খুব সহজ নয় যে, এত তাড়াতাড়ি বিষয়টি সমাধান হবে। এজন্য একত্রে বিভিন্ন দেশের হস্তক্ষেপ প্রয়োজন।’

তিনি আরও বলেন, ‘রোহিঙ্গারা যদি চায়, তাদের নিরাপদে দেশে ফিরিয়ে দিতে চাই। আমরা যখনই তাদের নিরাপত্তা নিশ্চিত করতে পারবো তখনই তাদের দেশে ফিরে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হবে। যদি তারা এদেশেই থাকতে চায় তাহলে স্বেচ্ছাসেবীর মাধ্যমে ক্যাম্পে অবশ্যই তাদের স্বাভাবিক জীবনমান ও রোহিঙ্গা শিশুদের লেখাপড়াসহ সার্বিক বিষয় নিশ্চিত করা প্রয়োজন।’

এর আগে, দুই দিনব্যাপী প্রকল্প পরিদর্শনে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের বাস্তবায়কৃত কাজ মাঠপর্যায়ে পরিদর্শন করেন তিনি।

বিজ্ঞাপন

এসময় চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল, ইউএনডিপির ডেপুটি আবাসিক প্রতিনিধি বেন গুয়েন, এলজিডির যুগ্ম সচিব মো. মাসুম পাটওয়ারী উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন