বিজ্ঞাপন

টিকটক বন্ধের সুপারিশ সংসদীয় কমিটি’র

August 25, 2022 | 8:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অনলাইনে ছোট ভিডিও তৈরির প্ল্যাটফর্ম বা সামাজিক যোগাযোগ হিসেবে পরিচিত টিকটক অ্যাপস বন্ধের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ও রুমানা আলী অংশ নেন।

বৈঠকে টিকটক অ্যাপস নিয়ে বিস্তরিত আলোচনা হয়। কমিটির সভাপতি বলেন, ‘টিকটক নিয়ে সমালোচনা হচ্ছে। এই অ্যাপসটি নেতিবাচক উদ্দেশ্যে বেশি ব্যবহার হচ্ছে। এর মাধ্যমে হিংসাত্মক কর্মকাণ্ড, গুজব ও অপ্রচার ছড়ানো হচ্ছে।’ পরে তিনি অ্যাপসটি বন্ধের সুপারিশ করেন।

এদিকে, টিকটক বন্ধের বিষয়ে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) মহাপরিচালক মেজর জেনারেল জিয়াউল আহসান জানান, বাংলাদেশের তরুণ সমাজের মধ্যে ব্যবহৃত ইন্টারনেটের ৮০ শতাংশ ব্যয় হয় টিকটক অ্যাপসের পেছনে। এই প্লাটফর্মটি ব্যবহার করে প্রতিহিংসামূলক, ভুল তথ্য ও ঘৃণাত্মক বক্তব্য প্রচার করা হয়। এর ইতিবাচকের চেয়ে নেতিবাচক ব্যবহার বেশি হচ্ছে। সবধরনের তথ্য-উপাত্তসহ টিকটক অ্যাপস বন্ধে ইতোমধ্যে বিটিআরসিকে চিঠি দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

বৈঠকের কার্যবিবরণী থেকে জানা যায়, মিয়ানমারের সামরিক সরকার ক্ষমতায় আসার পর আগের চেয়ে বাংলাদেশে বেশি ইয়ারা প্রবেশ করছে। সুকি সরকারের তুলনায় এ সময়ে আড়াই গুণ বেশি ইয়াবা বাংলাদেশে ঢুকছে। বৃহস্পতিবারের বৈঠকে ওই কার্যবিবরণী অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, ‘মিয়ানমারের সামরিক সরকার ক্ষমতায় আসার পর আগের চেয়ে আড়াই গুণ বেশি ইয়াবা বাংলাদেশে ঢুকছে। মিয়ানমার সরকারের সাথে আলোচনা করলেও সেখানকার সামরিক সরকার বরং ইয়াবা কারবারীদের পৃষ্ঠপোষকতা করছে। নাফ নদী ছাড়াও দুর্গম সীমান্ত দিয়ে বাংলাদেশে ইয়াবা ঢুকছে। বান্দরবান ও খাগড়াছড়ির অনেক দুর্গম পথ রয়েছে যেখানে সার্বক্ষণিক নজরদারি সম্ভব হয় না। সেখানকার একটি বিওপি থেকে অন্য বিওপিতে যেতে দুই দিন সময় লাগে।’ ওই সব এলাকায় বিওপি’র সংখ্যা বাড়ানো হচ্ছে বলেও তিনি জানান।

কমিটির সভাপতি শামসুল হক টুকু বলেন, ‘মিয়ানমার থেকে আসার রোহিঙ্গাদের হাত ধরেই বাংলাদেশে ইয়াবা শুরু হয়। এরপর সারা দেশে তা ক্রমশ ছড়িয়ে পড়ে।’ তিনি আক্ষেপ প্রকাশ করে বলেন, ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেও মাদক বাণিজ্য ও সেবন রোধ করা সম্ভব হচ্ছে না।’

বিজ্ঞাপন

এদিকে, সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে অসাম্প্রদায়িক বাংলাদেশে অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা যাতে না ঘটে সেজন্য সবাইকে সতর্ক থাকতে এবং সংসদ সদস্য ভবনের পাশে গাড়ি চলাচলের সময় হর্ন না বাজানোর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়াও স্বামী-স্ত্রী সরকারি চাকরিতে কর্মরত থাকলে তাদের পাশাপাশি কর্মস্থলে পদায়নে বিশেষ লক্ষ রাখার সুপারিশ করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন