বিজ্ঞাপন

ফারহানা মিলির ‘বনের পাপিয়া’

August 26, 2022 | 3:40 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

মানবতার জয়গানে, দ্রোহে ও প্রেমে, মানুষের মনে তিনি জাগিয়েছেন অদম্য আশার বাণী। তিনি লিখেছেন, ‘গাহি সাম্যের গান, মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান।’ তিনি কাজী নজরুল ইসলাম। আমাদের জাতীয় কবি। উপন্যাসে, কবিতায় ও গানে সাম্প্রদায়িকতা, সামন্তবাদ, সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদের বিরুদ্ধে তিনি আজীবন সোচ্চার ছিলেন। বিদ্রোহী এই কবির প্রয়াণ দিবস স্মরণে বাংলাদেশ টেলিভিশনে প্রচারের লক্ষ্যে নির্মিত হয়েছে বিশেষ নাটক, সংগীতানুষ্ঠান, কবিতা পাঠের অনুষ্ঠান ও আলোচনা অনুষ্ঠান। যা প্রচারিত হবে ২৭ আগস্টের অনুষ্ঠানমালায়।

বিজ্ঞাপন

বিশেষ নাটক ‘বনের পাপিয়া’ বিটিভিতে প্রচারিত হবে ২৭ আগস্ট শনিবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে। কাজী নজরুল ইসলামের মূল গল্প থেকে এটির নাট্যরূপ দিয়েছেন খায়রুল আলম সবুজ। প্রযোজনা করেছেন শাহজামান মিয়া। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ, ফারহানা মিলি, জয়রাজ, শিরিন আলম প্রমুখ।

পাখির প্রতি প্রেম, পাখির প্রতি ভালোবাসা এ গল্পের মূল লক্ষ্য। গল্পে উল্লেখিত পাখিটি রমলার কাছে এসেছে ঐশ^রিকভাবে। রমলা ভাবছে বৃন্দাবন থেকেই এই পাখির আবির্ভাব। রমলা ও পাখির প্রেম ঠিক রাধা-কৃষ্ণের ভালোবাসার প্রতীক। রমলা তার স্বামীর চেয়েও পাখিটিকে বেশি ভালোবাসে, তাই স্বামীর মন খারাপ। এক পর্যায়ে তার স্বামী পাখিটিকে বনে ফেলে দিলে রমলা সংসার ত্যাগ করে ঈশ^রের কাছে চলে যাওয়ার জন্য নদীতে ডুব দেয়। রমলার মনে হয়, ওটা পাখি ছিল না; পাখিটি ছিল ঈশ^র। এই ‘রমলা’ চরিত্রে অভিনয় করেছেন ফারহানা মিলি।

এছাড়াও বিশেষ কবিতা আবৃত্তির অনুষ্ঠান ‘চির উন্নত মম শির’ প্রচারিত হবে সকাল ৯টায়। সংগীত, আলোচনা ও সাক্ষাৎকারের সমন্বয়ে বিশেষ অনুষ্ঠান ‘খেলা শেষ হলো শেষ হয় নাই বেলা’ প্রচারিত হবে সকাল ১০ টা ১০ মিনিটে। বিশেষ সংগীতানুষ্ঠান প্রচারিত হবে দুপুর ১২টা ১৫ মিনিটে। কবিতা আবৃত্তির অনুষ্ঠান ‘আমারে দেবো না ভুলিতে’ প্রচারিত হবে বিকাল ৫টা ৩৫ মিনিটে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন