বিজ্ঞাপন

‘সন্ত্রাস দমনে রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালানো হবে’

August 28, 2022 | 3:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ক্যাম্পগুলোতে সন্ত্রাসী কর্মকাণ্ড, মাদক, হত্যার খবর অহরহ শোনা যায়। সরকার সেসকল কর্মকাণ্ড দমন করতে চায়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী কার্যক্রম এবং মাদকের বিস্তার রোধে যৌথ বাহিনীর নেতৃত্বে অভিযান পরিচালনা করা হবে।

বিজ্ঞাপন

রোববার (২৮ আগস্ট) সচিবালয়ে অনুষ্ঠিত বলপ্রয়োগে বাস্তুচ্যূত মায়ানমার নাগরিকদের সমন্বয়, ব্যবস্থাপনা ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত জাতীয় কমিটির ৫ম সভা শেখে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে আমরা প্রায়ই সন্ত্রাসী কর্মকাণ্ড লক্ষ্য করেছি। বিনা কারণে রক্তপাত হচ্ছে। আবার মিয়ানমার থেকে মাদকের আনাগোনাও লক্ষ্য করছি। এটার জন্য গোয়েন্দা তৎপরতা এবং অভ্যন্তরে গোয়েন্দা কার্যক্রম বন্ধের জন্য আমরা তথ্যভিত্তিক অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছি। সেসব অভিযানে পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসার থাকবে। প্রয়োজনে সেখানে সেনাবাহিনীর সদস্যরাও যুক্ত হবেন।

তিনি আরও বলেন, এখানে এপিবিএনও কাজ করছে। প্রয়োজন ও বাস্তবতার নিরিখে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে সমন্বিতভাবে সকল বাহিনীর সদস্যরা যৌথভাবে ক্যাম্পের ভেতরে ও বাইরে অভিযান পরিচালনা করবে।

বিজ্ঞাপন

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিতে চায় তাদের প্রস্তাব যাচাই-বাছাই করে দেখা হবে।

উল্লেখ্য, মিয়ানমারে নির্যাতিত হয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের একটি বড় অংশকে আশ্রয় দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।  বাংলাদেশে রোহিঙ্গাদের আসার পাঁচ বছর পূর্তিতে গত ২৫ আগস্ট এ ঘোষণা আসে। এদিকে জাপান আরও রোহিঙ্গাদের আশ্রয় দেবে বলে জানিয়েছে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইতো নাওকি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন